সর্বশেষ

39.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

অর্থাভাবে ব্যাহত মানসম্মত গবেষণা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে

টপ নিউজ ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বরাদ্দকৃত বাজেটের পরিমাণ প্রতি অর্থবছরে বাড়লেও গবেষণা খাতে বরাদ্দ উল্লেখ্যযোগ্য হারে বাড়েনি । ফলে গবেষণায় পর্যাপ্ত অর্থের অভাবে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীদের মানসম্মত গবেষণা কার্যক্রম দারুনভাবে ব্যাহত হচ্ছে অভিযোগ গবেষকদের ।

গবেষকরা বলছেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঘোষিত বাজেটে গবেষণায় খুবই নগন্ন বরাদ্দ শতাংশের হিসেবে । এই বাজেট গবেষণাগারের যন্ত্রপাতি, রাসায়নিক দ্রব্য ও অন্যান্য গবেষণাসামগ্রী অপ্রতুল সংগ্রহে । যা দিয়ে কখনই মানসম্মত গবেষণা কার্যাবলি সম্ভব নয় সম্পন্ন করা । গবেষণা খাতে নূন্যতম দেওয়া উচিত পাঁচ শতাংশ বরাদ্দ ।

শিক্ষার্থীরা বলছেন, গবেষণা কাজের জন্য উন্নতমানের ল্যাব এবং কম্পিউটার না থাকায় কম্পিটিশনাল গবেষণায় তারা পিছিয়ে পড়ছেন । আর গবেষণাগারে প্রয়োজনীয় যন্ত্রপাতির স্বল্পতা এবং পুরোনো যন্ত্রপাতি ও রাসায়নিক দ্রব্যের কারণে পড়তে হয় তাদের গবেষণায় নানা সমস্যায় । ফলে শিক্ষার্থীরা গবেষণা বিমুখ হয়ে পড়ছেন ।

খোঁজ নিয়ে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে রাবির বাজেটের ৪৩৫ কোটি ৫২ লক্ষ টাকা আকার ছিল । গবেষণায় ১২ কোটি ৫৪ লক্ষ টাকা ব্যয় করা হয়েছে । যা ২ দশমিক ৮৭ শতাংশ মোট বাজেটের । এর আগের অর্থবছরে আকার ছিল ৪৩২ কোটি ৯৭ লক্ষ টাকা রাবির বাজেটের । গবেষণায় ৫ কোটি, যা মোট বাজেটের ১ দশমিক ১৫ শতাংশ বরাদ্দ ছিল ।
সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles