সর্বশেষ

31.1 C
Rajshahi
বুধবার, জুন ২৬, ২০২৪

আজ আন্তর্জাতিক পৃথিবী দিবস

প নিউজ ডেস্কঃ আজ Mother Earth Day বা আন্তর্জাতিক পৃথিবী দিবস। প্রতি বছর, ২২ এপ্রিল দূষণের ব্যাপক বৃদ্ধি ও পরিবেশের ক্ষতি করে এমন ক্রিয়াকলাপ এবং পৃথিবীর ধ্বংসের কারণ সম্পর্কে সচেতনতা তৈরি করতেই বিশ্ব ধরণী দিবস বা আন্তর্জাতিক পৃথিবী দিবস পালন করা হয়।

পৃথিবীর সুস্থ স্বাভাবিক অস্তিত্বই এখন রীতিমতো চ্যালেঞ্জের মুখে। সেনেটর গেলর্ড নেলসন ‘৭০-এর দশকে বাস্তুবিদ্যার প্রচার ও পৃথিবীকে ঘিরে বাড়তে থাকা উদ্বেগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য এই দিবসটি পালন শুরু করেন। সেনেটর গেলর্ড নেলসন ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারায় তেল ছড়িয়ে পড়ে ভয়াবহ জলদূষণের ঘটনা প্রত্যক্ষ করার পরেই আর্থ ডে বা পৃথিবী দিবস পালন করার কথা ভেবেছিলেন।

এই বছরের আন্তর্জাতিক পৃথিবী দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘আমাদের গ্রহে বিনিয়োগ করুন’। পৃথিবীকে এই সংকট থেকে উদ্ধার করার জন্য আমাদের হাতে সময় কম। ফলে দ্রুত মানুষকে একত্রিত করা এবং জীববৈচিত্র্য ও পৃথিবীকে রক্ষা করার জন্য ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তাকেই তুলে ধরছে এই প্রতিপাদ্যটি।

অর্থাৎ আমাদের গ্রহকে ঘিরে থাকা পরিবেশগত সমস্যাগুলোর উপর আলোকপাত করতে ও পরিবেশ সংরক্ষণের উদ্দেশ্যে পদক্ষেপের জন্য এই দিনটি পালিত হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles