সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

আজ ঐতিহাসিক নাগাসাকি দিবস

টপ নিউজ ডেস্কঃ ঐতিহাসিক নাগাসাকি দিবসপ্রতিবছর ৯ আগস্ট পালন করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন জাপানের হিরোশিমা শহরের উপরে ১৯৪৫ সালের ৬ ই আগস্ট লিটিল বয় ও জাপানের নাগাসাকি শহরের উপরে ৯ ই আগস্ট ফ্যাট ম্যান নামের পরমাণু বোমা নিক্ষেপ করেছিল মার্কিন বিমান বাহিনী। সারা বিশ্বকে এই ঘটনা হতবাক করে দিয়েছিল।

দুদিনের এই ধ্বংসযজ্ঞ, মারণ লীলা, রক্তপাত দেখে বিস্মিত হয়েছিল গোটা পৃথিবী। এই বোমা বিস্ফোরণে তৎক্ষণাৎ হিরোশিমায় আনুমানিক ১ লক্ষ ৪০ হাজার এবং নাগাসাকিতে আনুমানিক ৭৪, ০০০  লোকের মৃত্যু হয়েছিল।

তবে শুধু এই নয়, পরবর্তীতে এই বোমার পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে রোগগ্রস্ত হয়ে হিরোশিমায় ২ লক্ষ ৩৭ হাজার, নাগাসাকিতে ১ লক্ষ ৩৫ হাজার মানুষের মৃত্যু ঘটে। যাদের মধ্যে অধিকাংশই ছিলেন সাধারণ মানুষ। হিরোশিমা ও নাগাসাকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক মর্মান্তিক পরিণতির নাম হয়ে আছে। জাপানের এই দুই শহরের উপরে নেমে এসেছিল যে আঘাত, সেই ক্ষত আজও ভুলতে পারে নি মানুষ। নাগাসাকি দিবসে এই দিনের কথাই ৯ আগস্ট স্মরণ করে মানুষ।

এখনো কান পাতলে শোনা যায় হিরোশিমা ও নাগাসাকিতে ইতিহাসের কান্না। এই অকল্পনীয় বিপর্যয় ইতিহাসে অমানবিকতার চরম সাক্ষী হিসাবে স্মরণীয় হয়ে রয়েছে। নাগাসাকি দিবসের একটাই বার্তা পৃথিবী থেকে সমস্ত পরমাণু বোম ধ্বংস করা হোক, নিশ্চিত হোক বারুদের গন্ধ মুক্ত সুন্দর পৃথিবী। এই দিনে পরমাণু অস্ত্র ধ্বংস করার আবেদন জানানো হয় এবং সেইসঙ্গে পরিবেশ সচেতনতার বিষয়েও প্রচার করা হয়। এই দিন বৃক্ষরোপণ সহ একাধিক পরিবেশ বান্ধব কর্মসূচি পালন করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles