সর্বশেষ

33.5 C
Rajshahi
শনিবার, মে ২৫, ২০২৪

আজ ডিজিটাল বাংলাদেশ দিবস

টপ নিউজ ডেস্কঃআজ ১২ ডিসেম্বর (সোমবার) ডিজিটাল বাংলাদেশ দিবস। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ প্রতিবছর ১২ ডিসেম্বর-এ ডিজিটাল বাংলাদেশ দিবস পালন কর থাকে। এবছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে  ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’। এই নিয়ে ষষ্ঠবারের মতো দিবসটি দেশে উদযাপন করা হচ্ছে।

উল্লেখ্য, ২০০৮ সালে নির্বাচনে আওয়ামী লীগ তাদের নির্বাচনি ইশতেহারে লিখেছিলো, ২০২১ সালের লক্ষ্য ডিজিটাল বাংলাদেশ। পরবর্তী সময়ে এসে তা ঠিক করা হয় রূপকল্প-২০২১ নামে। এরপর বাংলাদেশ সরকার ২০১৭ সালের ২৭ নভেম্বর রাষ্ট্রীয়ভাবে ১২ ডিসেম্বর তারিখটিতে আইসিটি দিবস পালনের ঘোষণা দেয়। ২০১৮ সালের ২৬ নভেম্বর এ দিনকে আইসিটি দিবসের পরিবর্তে ডিজিটাল বাংলাদেশ হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।

আজ দিবসটি উদযাপন উপলক্ষে নানা আয়োজন রয়েছে। সোমবার (১২ ডিসেম্বর) সকালে আইসিটি বিভাগে (আইসিটি টাওয়ার, আগারগাঁও) স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এরপর ‘প্রগতিশীল প্রযুক্তি, অন্তর্ভুক্তিমূলক উন্নতি’ শীর্ষক এক আলোচনাসভার আয়োজন করা হয় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles