সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

আজ বিশ্ব গোলাপ দিবস

টপ নিউজ ডেস্কঃ আজ ২২ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) বিশ্ব গোলাপ দিবস। প্রতি বছর দিবসটি পালন করা হয় বিশ্ব গোলাপ দিবস বা রোজ ডে বা ক্যান্সার রোগীদের কল্যাণের জন্য দিন হিসেবে। কানাডার ১২ বছর বয়সী ক্যান্সার রোগী মেলিন্ডা রোজের স্মরণে বিশ্বজুড়ে পালন করা হয় দিবসটি। তিনি মারা গেছেন ১৯৯৬ সালে মারা গিয়েছিলেন।

প্রতি বছর বিশ্বজুড়ে লক্ষ লক্ষ ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হয়। শুধুমাত্র ২০২০ সালেই ১৮ মিলিয়নেরও বেশি ক্যান্সারের কেস নিবন্ধিত হয়েছিল। এই নিবন্ধিত ক্যান্সারের মধ্যে রয়েছে আস্কিনস টিউমার, যাতে আক্রান্ত ছিলেন রোজ। এটি ব্লাড ক্যান্সারের এমন একটি আক্রমনাত্মক এবং বিরল রূপ যা যক্ষ্মা, লিম্ফোমা, নিউরোব্লাস্টোমা এবং র্যাবডোমায়োসারকোমার মতো সাধারণ রোগের উপসর্গ এবং লক্ষ্মণ অনুকরণ করে এবং প্রায়শই দেরিতে শনাক্ত হয়। যখন রোজের রোগ নির্ণীত হয়, তখন ডাক্তাররা তাকে কয়েক সপ্তাহ বেঁচে থাকার সময় দিয়েছিলেন কারণ, ক্যান্সার অনেক দূরে ছড়িয়ে পড়েছিল। রোগ নির্ণয়ের পর তিনি ছয় মাস বেঁচে ছিলেন। এই ছয় মাসে রোজ লিখেছিলেন কবিতা, চিঠি এবং কথা বলেছিলেন অন্যান্য ক্যান্সার রোগীদের সাথে। ১২ বছর বয়সী এক মরণাপন্ন শিশুর এই ক্রিয়াকলাপ অন্যান্য ক্যান্সারে আক্রান্ত অনেককে অনুপ্রাণিত করেছিল। আর তাই তার স্মরণে প্রতি বছর ২২ সেপ্টেম্বর পালিত হয় রোজ ডে ।

এ দিন ক্যান্সার রোগীদের ফুল, গোলাপ, বিশেষ কোনো বার্তা এবং অন্যান্য উপহার পাঠানো হয়। যদিও ক্যান্সারে আক্রান্ত হলে রোগীরা শারীরিকভাবেই বেশি ক্ষতিগ্রস্থ হয় তবে তারচেয়েও বেশি এ রোগ প্রভাব ফেলতে পারে মানসিকভাবে। তাই এই ছোট্ট উপহার বিনিময় তাকে মানসিকভাবে প্রশান্তি দিতে পারে। এছাড়াও এই দিনটি ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধি, ক্যান্সার গবেষণার জন্য তহবিল সংগ্রহ করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles