সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

আজ বিশ্ব জৈব জ্বালানি দিবস

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্বজুড়ে যখন জ্বালানী তেলের দাম নিয়ে চলছে হ্রাস-বৃদ্ধির খেলা, ঠিক সেইসময় পালিত হচ্ছে বিশ্ব জৈব জ্বালানি দিবস।

১৮৯৩ সালে স্যর রুডলফ ডিজেল, চীনে বাদামের তেল ব্যবহার করে যন্ত্র চালানোর পরীক্ষায় সাফল্য পেয়েছিলেন। তাঁর এই সাফল্যর প্রতি সম্মান জানাতে প্রতি বছর ১০ আগস্ট বিশ্ব জৈব জ্বালানি দিবস উদযাপন করা হয়। তাঁর সেই গবেষণাধর্মী পরীক্ষা-নিরীক্ষাই যে বর্তমান শতাব্দীতে জৈব জ্বালানির পরিবর্তে শাকসব্জি থেকে নিষ্কাশিত তেল গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে চলেছে, তার ইঙ্গিত দিয়েছিল। প্রতি বছর দিবসটি পালনের মাধ্যমে প্রচলিত জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসাবে জীবাশ্ম বহির্ভূত জ্বালানির গুরুত্ব সম্পর্কে সচেতনতা সৃষ্টি করা হয়।

জৈব জ্বালানির ব্যবহার অনেকটাই কমাতে পারে অশোধিত তেলের ওপর নির্ভর করার প্রবণতা। এই জ্বালানি পরিচ্ছন্ন পরিবেশ-সহায়ক ও কৃষকদের অতিরিক্ত আয়েও সাহায্য করে। পাশাপাশি, গ্রামাঞ্চলে কর্মসংস্থান বাড়াতেও সাহায্য করতে পারে এই জ্বালানি।

বাংলাদেশে জাতীয়ভাবে দিবসটি পালিত না হলেও পাশ্ববর্তী দেশ ভারতে ২০১৫ সাল থেকে পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক কর্তৃক বিশ্ব জৈব জ্বালানি দিবস পালন করা হচ্ছে। দেশটির বিভিন্ন সরকারি উদ্যোগ যেমন  স্বচ্ছ ভারত এবং কৃষকদের আয় বৃদ্ধির সঙ্গে জৈব জ্বালানির সংযোগ রয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles