সর্বশেষ

18 C
Rajshahi
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

আজ বিশ্ব রেঞ্জার দিবস

- Advertisement -

টপ নিউজ ডেস্কঃ আজ ৩১ জুলাই (রবিবার) বিশ্ব রেঞ্জার দিবস। প্রতি বছর যারা দায়িত্ব পালনের সময় নিহত ও আহত রেঞ্জারদের স্মরণ করার জন্য এবং পৃথিবীর প্রাকৃতিক সম্পদ এবং সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা করার জন্য রেঞ্জাররা যে কাজ করে তা উদযাপন করতে এ দিবসটি উদযাপন করা হয়।

একজন রেঞ্জার হচ্ছে সেই ব্যক্তি, যে পার্কল্যান্ড এবং প্রাকৃতিকভাবে সুরক্ষিত এলাকা সংরক্ষণ ও সুরক্ষার দায়িত্ব নিয়েছে।রেঞ্জাররা বেশিরভাগ ক্ষেত্রে সড়ক, সেতু ও প্রাকৃতিক ভারসাম্য এবং সৌন্দর্য রক্ষণাবেক্ষণের জন্য অন্যান্য স্বেচ্ছাসেবককর্মীদের সাথে কাজ করে। তারা জাতীয় বন বিভাগের মেরুদণ্ড এবং তাদের বেশিরভাগ সময় বাইরে কাটায়।

- - Advertisement - -

আন্তর্জাতিক রেঞ্জার ফেডারেশন (IRF) এর ১৫তম বার্ষিকী উপলক্ষে ২০০৭ সালে প্রথমবার বিশ্ব রেঞ্জার দিবস পালিত হয়েছিল। এই সংস্থাটি ১৯৯২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল।আইআরএফ প্রতিষ্ঠিত হয়েছিল SCRA (স্কটিশ কান্ট্রিসাইড রেঞ্জার্স অ্যাসোসিয়েশন), ANPR (ইউএস অ্যাসোসিয়েশন অফ ন্যাশনাল পার্ক রেঞ্জার্স) এবং CMA (কান্ট্রিসাইড ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন, ওয়েলস এবং ইংল্যান্ডের রেঞ্জারদের প্রতিনিধিত্বকারী অ্যাসোসিয়েশন) একটি যৌথ চুক্তিতে স্বাক্ষরের সময়।

‘বিশ্ব রেঞ্জার দিবস’বিশেষ  তাৎপর্য ধারণ করে কারণ রেঞ্জাররাই প্রথম আমাদের প্রাকৃতিক ঐতিহ্য রক্ষার লড়াইয়ে লিপ্ত হয়। তাই তাদের সম্মান জানাতে এবং দায়িত্ব পালন করতে গিয়ে প্রাণ হারানো রেঞ্জারদের প্রতি শ্রদ্ধা জানাতে দিবসটি পালন করা হয়। রেঞ্জাররা বন, প্রাকৃতিক উদ্যান এবং অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষার জন্য তাদের জীবন ঝুঁকিতে ফেলেছে। বন্যপ্রাণী দুর্ঘটনার কারণে বন রেঞ্জারদের অনেকেই প্রাণ হারায় বা শিকারিদের দ্বারা নিহত হয়।

- Advertisement -

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

- Advertisement -

Related Articles

আপনার মন্তব্য

Latest Articles