আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস

0
27
আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস
সংগৃহীত

টপ নিউজ ডেস্কঃ আজ বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস।শিশুশ্রমের বিরুদ্ধে সচেতনতা গড়তে প্রতিবছর ১২ জুন সারাবিশ্বে পালিত হয় বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবস। এবারের দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘সামাজিক সুরক্ষা ও কল্যাণ নিশ্চিত করি, শিশুশ্রম বন্ধ করি’।

২০০২ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) প্রতিবছর ১২ জুন দিবসটি পালন করা শুরু করে। বিশ্বে বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন আনুষ্ঠানিকতায় দিবসটি আজ পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে আইএলও এবং ইউনিসেফসহ বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থা বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তবে এসব সংস্থা কর্মসূচি পালনের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করবে।

বাংলাদেশ সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ গত মার্চে আইএলও কনভেনশন ১৩৮ অনুসমর্থন করে। এই কনভেনশন অনুসারে ১৪ বছরের নিচে কোনো শিশুকে কাজে নিয়োগ দেয়া যাবে না। এইজন্য এই বছর বিশ্ব শিশুশ্রম প্রতিরোধ দিবসটি বিশেষ গুরুত্ব বহন করছে।

এ প্রসঙ্গে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী সব ধরনের শিশুশ্রম নিরসনে প্রতিশ্রুতিবদ্ধ সরকার। তিনি শিশুশ্রম নিরসনে শ্রম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকল মন্ত্রণালয়, অধিদফতর ও সংস্থার কর্মকর্তাদের আরো আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করার ওপর জোর দেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

আপনার মন্তব্য