সর্বশেষ

30.2 C
Rajshahi
সোমবার, জুন ২৪, ২০২৪

আজ শহীদ বুদ্ধিজীবী ‍দিবস

টপ নিউজ ডেস্কঃ আজ ১৪ ডিসেম্বর (বুধবার) শহীদ বুদ্ধিজীবী দিবস। আজ জাতি শ্রদ্ধাভরে স্মরণ করবে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন এক ঘৃণ্য হত্যাকাণ্ডের শিকার তার শ্রেষ্ঠ সন্তানদের।

মহান মুক্তিযুদ্ধে পরাজয় নিশ্চিত জেনে বাঙালি জাতিকে মেধাশূন্য করার ঘৃণ্য চক্রান্ত করে পাকিস্তানি হানাদার বাহিনী। তারা তাদের এ দেশীয় দোসর-রাজাকার, আল বদর, আল শামস্দের নিয়ে শিক্ষক, বিজ্ঞানী, সাহিত্যিক, চিন্তাবিদ, ক্রীড়াবিদ, চিকিৎসক, সাংবাদিক, শিল্পী, প্রকৌশলী, আইনজীবী, সরকারি কর্মকর্তাসহ বহু মানুষকে হত্যা করে। বিশেষ করে তারা ব্যাপক হত্যাযজ্ঞ চালায় ১৪ ডিসেম্বর। মুক্তিযুদ্ধের চূড়ান্ত বিজয়ের পর বুদ্ধিজীবীদের চোখ-হাত বাঁধা ক্ষতবিক্ষত মৃতদেহ পাওয়া যায় ঢাকা এবং দেশের বিভিন্ন স্থানে রাজধানীর রায়েরবাজার ইটখোলা ও মিরপুরের বধ্যভূমিসহ।

আজ বুধবার (১৪ ডিসেম্বর) জাতীয়ভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালনে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বাসস সূত্রমতে, মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে আজ সকাল ৭টা ৫ মিনিটে মহামাণ্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং ৭টা ৬ মিনিটে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর পুষ্পস্তবক অর্পণ করেন সকাল সাড়ে ৭টায় মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের নেতৃত্বে শহীদ বুদ্ধিজীবী পরিবারের সদস্যবৃন্দ ও যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধারা এবং সকাল সাড়ে ৮টায় রায়ের বাজার বধ্যভূমি স্মৃতিসৌধে। এরপরই সর্বস্তরের জনগণ বুদ্ধিজীবী স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করছেন।

দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন মহামাণ্য রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবং শহীদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনসহ তাঁরা তাঁদের রুহের মাগফিরাত কামনা করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles