সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

আবারো বাড়লো ডলারের দাম

টপ নিউজ ডেস্কঃ বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে ডলার বিক্রির দর ১ টাকা বাংলাদেশ ব্যাংক বাড়িয়েছে । এক মাসের বেশি সময় ধরে ব্যাংকগুলোর চাহিদা মেটাতে ৯৬ টাকায় প্রতি ডলার বিক্রি করা হচ্ছিল। বুধবার কেন্দ্রীয় ব্যাংক ১ টাকা বাড়িয়ে বিক্রি করেছে ৯৭ টাকা দরে ডলার । রিজার্ভ থেকে ডলার বিক্রির এই দরকেই কেন্দ্রীয় ব্যাংক বলছে ‘বাংলাদেশ ব্যাংকের ডলার সেলিং রেট’। ডলারের দাম ১ টাকা বাড়ানোর ফলে হয়েছে ‘টাকার অবমূল্যায়ন’ । যদিও বাংলাদেশ ব্যাংক এখন বলছে এটা বাজারের সঙ্গে ‘এডজাস্টমেন্ট’ করা হয়েছে।

যদিও ডলারের বিপরীতের টাকার এই নতুন বিনিময় হার কেন্দ্রীয় ব্যাংক এখনো প্রকাশ করেনি তাদের ওয়েবসাইটে ।

আন্তঃব্যাংক ও গ্রাহক পর্যায়ে সব ব্যাংকই বর্তমানে অনুসরণ করছে ভাসমান বিনিময় দর । তবে রিজার্ভ থেকে ডলার বিক্রির ক্ষেত্রে নিজেদের নির্ধারিত দর অনুসরণ করছে বাংলাদেশ ব্যাংক। যাকে বলা হচ্ছে ‘বাংলাদেশ ব্যাংকের সেলিং রেট’। এই রেটেই অর্থাৎ ৯৭ টাকা দরে বুধবার রিজার্ভ থেকে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে ৮ কোটি ডলার বাংলাদেশ ব্যাংক বিক্রি করেছে ।

ফলে চলতি অর্থবছরে জুলাই থেকে এ পর্যন্ত ৮ বার ডলারের দাম বাড়াল বাংলাদেশ ব্যাংক। এর আগে সর্বশেষ ১২ সেপ্টেম্বর ডলারের দর ১ টাকা বাড়িয়ে ৯৬ টাকা করা হয়েছিল। এক মাস ধরে এই দামেই রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles