সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

ইউক্রেন রাশিয়ার মধ্যে যুদ্ধ

টপ নিউজ ডেস্কঃ ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের মধ্যে ডিজিটাল আক্রমণের পর ইউক্রেনের সরকারি ওয়েবসাইট সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়েছে, সোমবার একজন সরকারি কর্মকর্তা বলেছেন। বেশ কিছু দূতাবাসের ওয়েবসাইট – ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ইউক্রেনীয় দূতাবাস সহ – রাশিয়ান এবং ইউক্রেনীয় সাইটগুলির বিরুদ্ধে পরিষেবা আক্রমণের ব্যাপক প্রত্যাখ্যানের রিপোর্টের মধ্যে প্রবেশযোগ্য ছিল না। ইউক্রেনের স্টেট সার্ভিস অফ স্পেশাল কমিউনিকেশনের ডেপুটি ডিরেক্টর “ভিক্টর ঝোরা” সাংবাদিকদের বলেছেন যে “সর্বশেষ সাইবার আক্রমণের” পরে সাইটগুলি “সাময়িকভাবে বন্ধ” হয়েছে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আইটি অবকাঠামো একটি নতুন স্থানে সরানো হচ্ছে।

কখন সাইটগুলি পুনরুদ্ধার করা হবে তা অবিলম্বে স্পষ্ট ছিল না। জোরা বলেছিলেন যে “এই চ্যালেঞ্জিং সময়ে আক্রমণকারীকে প্রতিহত করা এবং জীবন বাঁচানো” আরও গুরুত্বপূর্ণ। ইউক্রেনের কর্মকর্তারা প্রকাশ্যে তাদের নিজস্ব সাইবার হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে বলে সাইটগুলি সরিয়ে নেওয়া হয়েছে এমন খবর এসেছে।

এর আগে সোমবার, জোরার এজেন্সি প্রকাশ্যে রাশিয়ান পাসওয়ার্ড এবং রাশিয়ান সাইবার দুর্বলতার বিবরণ চেয়েছিল, টুইটারে এমন তথ্যের জন্য একটি আবেদন পোস্ট করেছে যা হ্যাকারদের রাশিয়ান নেটওয়ার্কে প্রবেশ করতে সহায়তা করতে পারে। ইউক্রেনের স্টেট সার্ভিস অফ স্পেশাল কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন প্রোটেকশন একটি টুইটে বলেছে, “যদি আপনার কাছে রাশিয়ান সাইবার প্রতিরক্ষা (বাগ, ব্যাকডোর, শংসাপত্র) সংক্রান্ত, দুর্বলতা সংক্রান্ত কোনো তথ্য থাকে, তাহলে অনুগ্রহ করে তা রিপোর্ট করুন।”ইউক্রেনীয় কর্মকর্তারা আপিলের বিষয়ে আরও মন্তব্য করার জন্য একটি বার্তার প্রতিক্রিয়া জানায়নি, তবে তারা রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করার জন্য বিশ্বব্যাপী হ্যাকারদের প্রতি আহবান জানিয়েছে।

সপ্তাহান্তে ভাইস প্রাইম মিনিস্টার মিখাইলো ফেডোরভ বলেছিলেন যে ইউক্রেন রাশিয়ার ডিজিটাল অনুপ্রবেশের বিরুদ্ধে লড়াই করার জন্য একটি “আইটি আর্মি” তৈরি করছে – এবং প্রচেষ্টার জন্য নিবেদিত একটি টেলিগ্রাম চ্যানেল তখন থেকে পরিষেবা অস্বীকারের মাধ্যমে রাশিয়ান ওয়েবসাইটগুলিকে অফলাইনে নক করার বারবার দাবি করেছে। রাশিয়া ইউক্রেনে তাদের অভিযানকে দেশটিকে নিরস্ত্র করার জন্য একটি “বিশেষ সামরিক অভিযান” বলে অভিহিত করেছে।

গত সপ্তাহে, ইউক্রেন তার হ্যাকারকে ভূগর্ভস্থ গুরুত্বপূর্ণ অবকাঠামো রক্ষা করতে এবং রাশিয়ান সৈন্যদের বিরুদ্ধে সাইবার গুপ্তচর মিশনে সহায়তা করার জন্য আহবান জানিয়েছে।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles