সর্বশেষ

31.1 C
Rajshahi
বুধবার, জুন ২৬, ২০২৪

ইউনিলিভারের পণ্য বিক্রিতে নিষেধাজ্ঞা

টপ নিউজ ডেস্কঃ ব্রিটিশ বহুজাতিক প্রসাধনী পণ্য প্রস্তুতকারক কোম্পানি ইউনিলিভারের জনপ্রিয় ব্র্যান্ডের ডাভ ও অন্যান্য অ্যারোসল ড্রাই শ্যাম্পুতে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক উপাদান বেনজিনের অস্তিত্ব মিলেছে। যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি করা পণ্যে ক্যানসারের অস্তিত্ব মেলায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রত্যাহার করে নেওয়ার হিড়িক শুরু হয়েছে ইউনিলিভারের প্রসাধন সামগ্রী ।

ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌর কর্তৃপক্ষ স্থানীয় বাজারে নিষিদ্ধ করেছে ইউনিলিভারের এসব পণ্য বিক্রি।

ইউনিলিভারের ডাভ ও অ্যারোসল ড্রাই শ্যাম্পুসহ অন্যান্য প্রসাধনী সামগ্রীতে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক বেনজিনের উপস্থিতি পাওয়ার পর এসব পণ্য ব্যবহারে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সতর্ক করে দিয়েছে । তারপরই বিশ্বের বিভিন্ন দেশের কর্তৃপক্ষ ইউনিলিভারের প্রসাধনী পণ্য বিক্রিতে শুরু করছে নিষেধাজ্ঞা আরোপ করতে ।

শুক্রবার এফডিএর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রত্যাহার করে নিয়েছে ইউনিলিভার ডাভ-সহ জনপ্রিয় ব্র্যান্ডের অ্যারোসল ড্রাই শ্যাম্পু ।

এফডিএর পরীক্ষা-নিরীক্ষায় ইউনিলিভারের প্রসাধনী পণ্য রাসায়নিক উপাদান বেনজিনের অস্তিত্ব পাওয়া গেছে; যা কারণ হতে পারে ক্যানসারের ।

দূষিত পণ্যগুলো ২০২১ সালের অক্টোবরের আগে উৎপাদিত এবং এসব পণ্য খুচরা বাজারে বাজারজাত করা হয়েছিল বিক্রির জন্য । এসব পণ্য এখনও বাজারে থাকলে তা প্রত্যাহার করে নিতে ইউনিলিভার বলেছে ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles