সর্বশেষ

39.4 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

ইন্দোনেশিয়ার অগ্ন্যুৎপাতে সর্বোচ্চ সতর্কতা জারি

টপ নিউজ ডেস্ক: ইন্দোনেশিয়ায় মাউন্ট লেওটোবি লাকি-লাকি আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনায় দেশটি সর্বোচ্চ সতর্কতা জারি করেছে। ইন্দোনেশিয়ার আবহাওয়া দপ্তরের বরাত দিয়ে নিউজ এশিয়া জানায়, বুধবার (১০ জানুয়ারি) এ সতর্কতা জারি করা হয়েছে অগ্ন্যুৎপাতের পরিমাণ বেড়ে যাওয়ায়।

অগ্ন্যুৎপাতের ফলে উৎপন্ন ছাই ছড়িয়ে পড়েছে পর্বতের শিখর থেকে প্রায় দুই কিলোমিটার উপরে। পূর্ব ইন্দোনেশিয়ার ফ্লোরেস দ্বীপে অবস্থিত পর্বতে কয়েক সপ্তাহের অগ্ন্যুৎপাতের মধ্যে অগ্ন্যুৎপাতটি ভয়ঙ্করতম। ফলে সরকার পর্বতের নিকটবর্তী বাসিন্দাদের সরিয়ে নেয়ার নির্দেশ জারি করেছে।

স্থানীয় কর্মকর্তা বেনেডিক্টাস বলিবাপা হেরিন বুধবার জানায়, ‘গরম ছাই এড়াতে অবিলম্বে নিকটবর্তী অধিবাসীদের নিরাপদ স্থানে সরে যাওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে। স্থানীয় ভাবে দুটি আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত আশ্রয় নিয়েছে পাঁচ হাজার  লোক।’

আগ্নেয়গিরি ও ভূতাত্ত্বিক বিপর্যয় প্রশমন কেন্দ্র গত সপ্তাহে অগ্ন্যুৎপাত বৃদ্ধির পর এর পরিমাণ বাড়বে আশঙ্কা করা হচ্ছিল, এর পর মঙ্গলবার গভীর রাতে লেওটোবি লাকি-লাকির সতর্কতা উন্নীত করা হয়েছে স্তর ৪-এ। এদিকে, আগ্নেয়গিরির কাদা নদীতে প্রবাহিত হওয়ায় ফলে  সম্ভাবনাও তৈরি হয়েছে বন্যার।  

ইন্দোনেশিয়া দক্ষিণ-পূর্ব এশীয় দ্বীপপুঞ্জের প্রশান্ত মহাসাগরীয় রিং অফ ফায়ারের উপর অবস্থিত। দেশটিতে প্রায় ১৩০ আগ্নেয়গিরি রয়েছে ফলে প্রায়ই ভূমিকম্প হয় ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতের কারণে। গত ডিসেম্বরে ২৩ জনের মৃত্যু হয়েছে মারাপির অগ্ন্যুৎপাতে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Sourcechannel24

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles