সর্বশেষ

35.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

ইমরান খানই প্রথম পাকিস্তানের যে ইতিহাসে

টপ নিউজ ডেস্ক: চমক নিয়েই পাকিস্তানের প্রধানমন্ত্রী হয়েছিলেন তারকা ক্রিকেটার ইরমান খান। তার এ চলে যাওয়াটাও যেন তেমনি আকস্মিক। পাকিস্তানের ইতিহাসে এই প্রথমবারের মতো জাতীয় পরিষদে অনাস্থা ভোটে প্রধানমন্ত্রীর পদ হারাতে হলো তাকে।

শনিবার দিবাগত রাতে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে অনাস্থা প্রস্তাবের ওপর ভোটাভুটি শুরু হয়। এর মধ্যে ইমরানের বিরুদ্ধে ভোট পড়ে ১৭৪টি। যদিও  এ প্রস্তাবটি পাসের জন্য জাতীয় পরিষদে ৩৪২ আসনের মধ্যে ১৭২ ভোট দরকার ছিল।

জিও নিউজের  একটি প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের ২৫ ‍জুলাই অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জাতীয় পরিষদের ১৪৯ আসন পেয়েছিল ইমরান খানেরই দল পাকিস্তান পিপলস পার্টি। পরে মুত্তাহিদা কাওমি মুভমেন্ট, পাকিস্তান মুসলিম লিগ-কায়েদ,ও বেলুচিস্তান আওয়ামী পার্টির সঙ্গে জোটবেঁধে ক্ষমতায় আসেন তিনি।

২০১৮ সালের ১৮ আগস্ট পাকিস্তানের এ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন ইমরান খান। আর ২০২২ সালের ১০ এপ্রিল এ অনাস্থা প্রস্তাব পাসের মাধ্যমে প্রধানমন্ত্রী হিসেবে মেয়াদ শেষ করতে হলো তাকে।

রাজনীতিতে আসা এই ক্রিকেটার ইমরান খান ৩ বছর ৭ মাস ২৩ দিন পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্বে ছিলেন। সবমিলিয়ে ইরমানের এই ইনিংসই ছিল ১ হাজার ৩৩২ দিনের। মাসের হিসেবে যা হয় ৪৩ মাস ২৩ দিন।

সম্পাদনা: নাসরিন ইসলাম

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles