সর্বশেষ

29.2 C
Rajshahi
বুধবার, জুন ২৬, ২০২৪

উড়োজাহাজ বিধ্বস্তের ১৭ দিন পর ৪ শিশু উদ্ধার আমাজন থেকে

টপ নিউজ ডেক্স: কলম্বিয়ায় উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ১৭ দিন পর দেশটির একাংশে গভীর জঙ্গল আমাজন থেকে জীবিত উদ্ধার করা হয়েছে চার শিশুকে । ১১ মাস বয়সী এক শিশুও আছে এদের মধ্যে।

ক্ষুদ্র জাতিগোষ্ঠী হুইতোতোর অন্তর্ভুক্ত উদ্ধার চার শিশুর মধ্যে ১৩ বছর, ৯ বছর ও ৪ বছর অপর তিন জনের বয়স। উদ্ধারকারীদের ধারণা, এই শিশুরা ঘোরাফেরা করছিল গভীর জঙ্গল এলাকায়। দুর্গম জঙ্গলে খাপ খাইয়ে চলতে পারার জন্য হুইতোতো জনগোষ্ঠীর মানুষেরা পরিচিত। তাদের অনেক দক্ষতা থাকে শিকার, মাছ ধরা ও খাদ্য সংগ্রহের ক্ষেত্রে । আর খাপ খাইয়ে নেয়ার দক্ষতার কারণে মনে করা হচ্ছে ওই চার শিশু প্রাণে বেঁচে গেছে।

স্থানীয় সময় বুধবার (১৭ মে) কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো  ‘দেশের জন্য আনন্দজনক` বলে উল্লেখ করেন এ সফল উদ্ধার অভিযানকে। পেত্রো সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিখেছেন, ‘সেনাবাহিনীর কঠোর অনুসন্ধান প্রচেষ্টার পর ওই চার শিশুকে জীবিত উদ্ধার করা গেছে।`

১ মে উড়োজাহাজটি গুয়াভিয়ারে অঞ্চলে বিধ্বস্ত হয়ে নিহত হন পাইলটসহ তিন প্রাপ্তবয়স্ক ব্যক্তি । এর পর থেকে খোঁজ মিলছিল না কয়েক শিশুর। পরে প্রশিক্ষণপ্রাপ্ত কুকুরসহ কয়েক শ সেনা মোতায়েন করা হয় ঘটনাস্থলে তল্লাশি চালাতে।

প্রায় ১৩১ ফুট দীর্ঘ গাছ, বন্য প্রাণী ও ভারী বৃষ্টির কারণে কঠিন হয়ে পড়েছিল  ‘অপারেশন হোপ’ নামের ওই অনুসন্ধান অভিযান চালানো। অভিযানের জন্য ব্যবহার করা হয়েছিল তিনটি হেলিকপ্টার।

কলম্বিয়ার দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বলেছে, উড়োজাহাজটি রাডার থেকে বিচ্ছিন্ন হওয়ার কয়েক মিনিট আগে পাইলট জানিয়েছিলেন ইঞ্জিনে সমস্যা হচ্ছে ।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles