সর্বশেষ

37 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

সুর সম্রাট এন্ড্রু কিশোরের চলে যাওয়ার দু’বছর আজ

টপ নিউজ ডেস্কঃ চার দশকেরও বেশি সময় ধরে সুরের মূর্ছনায় সংগীতপ্রেমীদের মাতিয়ে রেখেছিলেন যিনি, ২০২০ সালের আজকের এই দিনে (৬ জুলাই) লাখো ভক্তকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান সেই জনপ্রিয় সঙগীতশিল্পী এন্ড্রু কিশোর। আজ তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকী।

সত্তর দশকের শেষ দিকে প্লেব্যাকের জগতে পা রাখেন এ কিশোর। মানুষের সুখ-দুঃখ, হাসি-আনন্দ, প্রেম-বিরহ সব অনুভূতির গানই এন্ড্রু কিশোরের কণ্ঠে পেয়েছে অনন্য মাত্রা। বাংলা ছায়াছবির গানসহ হিন্দি সিনেমায় গান গেয়ে বেশ প্রশংসিত হয়েছেন এই নন্দিত সংগীত শিল্পী। তার শত শত কালজয়ী গান এখনো মানুষের মুখে মুখে। এরমধ্যে উল্লেখযোগ্য আমার সারা দেহ খেয়ো গো মাটি,  এক জনমে ভালোবেসে ভরবে না মন, হায়রে মানুষ রঙিন ফানুস দম ফুরাইলে ঠুসসহ অসংখ্য শ্রোতাপ্রিয় গান।

২০১৯ সালের ৯ সেপ্টেম্বর শারীরিক অসুস্থতার জন্য এন্ড্রু কিশোরকে সিঙ্গাপুরে পাঠানো হয়। সেখানেই ১৮ সেপ্টেম্বর তার শরীরে ধরা পড়ে ক্যানসার। এরপর দীর্ঘ ১০ মাস ক্যানসারের সঙ্গে যুদ্ধ করেছেন এই কিংবদন্তী শিল্পী। সিঙ্গাপুরে চিকিৎসারত অবস্থায় তিনি নিজের ইচ্ছেতেই দেশে ফিরে এসেছিলেন। বলেছিলেন, ‘আমি আমার নিজ দেশে গিয়ে মরতে চাই, এখানে নয়।’

২০১৯ সালের ১১ জুন বিকেলে সিঙ্গাপুর থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে দেশে ফেরেন তিনি। ২০ জুন রাজশাহী নগরীর মহিষবাথানে বোন ডা. শিখা বিশ্বাসের বাসায় তাকে নেয়া হয় এবং ৬ জুলাই সন্ধ্যায় সেখানেই তিনি মারা যান। এরপর ১৫ জুলাই রাজশাহী সার্কিট হাউস সংলগ্ন এলাকায় খ্রিষ্টানদের কবরস্থানে সমাহিত করা হয় এই শিল্পীকে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles