সর্বশেষ

31.8 C
Rajshahi
রবিবার, মে ২৬, ২০২৪

এ বছর শান্তিতে নোবেল যাবে তিনদেশে

টপ নিউজ ডেস্কঃ এ বছর ক্ষমতাসীনদের রক্তচক্ষু উপেক্ষা করে নাগরিক সমাজের মৌলিক অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠার লড়াইয়ে বলিষ্ঠ কণ্ঠস্বর হয়ে ওঠা এক মানবাধিকার কর্মী এবং দুই মানবাধিকার সংস্থাকে নোবেল শান্তি পুরস্কার দেওয়া হয়েছে। নরওয়ের রাজধানী অসলোতে নোবেল ইনস্টিটিউট শুক্রবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৩টায় শান্তির নোবেলজয়ী ব্যক্তি ও সংস্থার নাম ঘোষণা করেছে।

নরওয়ের নোবেল কমিটি বলেছে, চলতি বছরের নোবেল শান্তি পুরস্কারে বেলারুশের মানবাধিকার কর্মী অ্যালেস বিয়ালিয়াৎস্কি, রাশিয়ার মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনের মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিসকে ভূষিত করা হয়েছে। শান্তিতে ১৯০১ থেকে ২০২১ সাল পর্যন্ত নোবেল পুরস্কার দেওয়া হয়েছে ১০২ বার। এর মধ্যে বিভিন্ন সংস্থাকে ২৫ বার বিশ্বের সংকটপূর্ণ নানা ইস্যুতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়।

এখন পর্যন্ত নোবেলের ইতিহাসে দুবার তিন ব্যক্তি যৌথভাবে শান্তি পুরস্কার পেয়েছেন। এছাড়া ১৮ জন নারী এখন পর্যন্ত শান্তির নোবেল পেয়েছেন। তবে একমাত্র ব্যক্তি হিসেবে নোবেলে শান্তি পুরস্কার পাওয়ার পর অস্বীকৃতি জানিয়েছিলেন লি ডাক থো।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles