সর্বশেষ

27 C
Rajshahi
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

ওয়াও ফেস্টিবল বাংলাদেশ ২০২২ রাজশাহী চ্যাপ্টার অনুষ্ঠিত হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদকঃ  ওয়াও – উইমেন অব দ্য ওয়ার্ল্ড ফেস্টিবল বাংলাদেশ চ্যাপ্টার রাজশাহী আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে রাজশাহী কলেজে।

নারীদের প্রাপ্তিগুলোকে সবার সামনে তুলে ধরতে এবং নারীদের প্রতি বৈষম্যভাব সম্পর্কে সবাইকে সচেতন করতে ২০১০ সালে জুড কেলি, সি বি ই প্রথমবারের মতো চালু করেছিলেন WOW Festival. ওয়াও – উইমেন অফ দা ওয়ার্ল্ড, এমন একটি উৎসব যা নারীদের প্রাপ্তিগুলোকে উদযাপন করে এবং বিশ্বজুড়ে তারা যে বাধার সম্মুখীন হয় তা সবার সামনে তুলে ধরে। এরপর ২০১৭ সালে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক বাংলাদেশের পাঁচটি বিভাগ- রংপুর, সিলেট, খুলনা, রাজশাহী ও চট্টগ্রামে ওয়াও অধ্যায় সংগঠিত হয়েছে।

ব্রিটিশ কাউন্সিল, মঙ্গলদীপ ফাউন্ডেশন এবং সি সি ডি বাংলাদেশ-এর সহযোগিতায় অনুষ্ঠিত হচ্ছে ওয়াও বাংলাদেশ – রাজশাহী চ্যাপ্টার। রাজশাহী অধ্যায়ে প্যানেল আলোচনা, ওয়াও বাইটস, পপ-আপ পারফরম্যান্স, একটি মেলা এবং সঙ্গীত পরিবেশনা উদ্যোগ নেওয়া হয়েছে।

বিকালে আলকাপ রঙ্গরসের পালাগানের মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। এরপর মূল স্টেজে শুরু হয় “আত্মহত্যা কি সত্যিই কোনো সমাধান?” শিরোনামে প্যানেল ডিসকাশন। রাজশাহী কলেজের বাংলা বিভাগের প্রভাষক নূরজাহান বেগমের সঞ্চালনায় আত্মহত্যা- এর কারন, প্রতিরোধের উপায় ও পূনর্বাসন সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানের চেয়ারম্যান মাহবুবা কানিজ কেয়া, আরএমপির ভিক্টিম সাপোর্ট সেন্টারের ইনচার্জ মোহতারেমা আশরাফী খানম এবং সমাজকর্মী মেফতাহুল জান্নাত।

একই সময়ে মাঠে স্পিড মেন্টরিং-এ ক্যরিয়ার হিসেবে পুলিশ বিষয়ক পরামর্শ দান করেছেন পুলিশ সার্জেন্ট সাবিহা আক্তার এবং ‘আমি আমাকে রক্ষা করতে পারি’ শিরোনামে কামারুজ্জামান ভবনের ১০১ নম্বর রুমে মহিলা ও প্রতিবন্ধীদের জন্য আত্মরক্ষার কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এর আগে দিনের প্রথমভাগে আরো দুটি কর্মশালা আয়োজিত হয়েছে।

এছাড়াও ওয়াও বাইটসে রাজশাহীর বিশিষ্ট নারী ব্যক্তিত্বদের অনুপ্রেওণামূলক গল্প, রাজশাহীর ১০জন উদ্যোক্তাকে নিয়ে একটি মেলা, সন্ধ্যায় ‘টুগেদার উই ক্যান’-এর পরিবেশনায় মিউজিক্যাল পাপেট থিয়েটার “রিয়া –এ গার্ল উইথ এ হোয়াইট পিজিয়ন” ও চ্যানেল আই “সেরা কন্ঠ” খ্যাত তারকা সঙ্গীত শিল্পী মৌমিতা তাসরিন নদীর একটি কনসার্টের আয়োজন করা হয়েছে।

Related Articles

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles