সর্বশেষ

40.6 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

করোনা ভাইরাস মানবসৃষ্ট : উহানে কাজ করা বিজ্ঞানী

টপ নিউজ ডেস্কঃ করোনাভাইরাস প্রাকৃতিক নাকি মানবসৃষ্ট— এই বিতর্ককে আবার উস্কে দিয়েছেন চীনের হুবেই প্রদেশের উহান শহরের জীবাণু সংক্রান্ত গবেষণাগার উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে (ডব্লিউআইভি) কাজ করা একজন মার্কিন গবেষক।

অ্যান্ড্রু হফ নামের সেই বিজ্ঞানী সম্প্রতি নিজের প্রকাশিত ‘দ্য ট্রুথ অ্যাবাউট উহান’ বইয়ে দাবি করেছেন, করোনা হচ্ছে একটি মানবসৃষ্ট ভাইরাস এবং অসাবধানতাবশত উহানের গবেষণাগার থেকেই ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।

তিনি আরও দাবি করেছেন, ডব্লিউআইভিতে যুক্তরাষ্ট্রের সরকারি স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের (এনআইএইচ) অর্থায়নেই গবেষণা চলছিল সার্সগ্রুপের বিভিন্ন ভাইরাস নিয়ে। সেসব ভাইরাসেরই একটি সার্স-কোভ ২ বা করোনাভাইরাস, যা অসাবধানতার কারণে বেরিয়ে এসেছে সেই গবেষণাগারের বাইরে।

মার্কিন সংবাদমাধ্যম দ্য নিউইয়র্ক পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে অ্যান্ড্রু হফ নিউইয়র্কভিত্তিক অলাভজনক গবেষণা সংস্থা ইকোহেলথ অ্যালায়েন্সে ভাইস প্রেসিডেন্ট পদে আছেন। এই সংস্থাটি বৈজ্ঞানিক অনুসন্ধান ও গবেষণা করে সংক্রামক রোগ-জীবাণু নিয়ে। 

দ্য নিউইয়র্ক পোস্টকে হফ বলেন, ২০১৪ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত তিনি কাজ করেছেন ইকোহেলথ অ্যালায়েন্সের প্রতিনিধি হিসেবে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজিতে স্বেচ্ছাসেবী গবেষক হিসেবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles