সর্বশেষ

40.6 C
Rajshahi
বুধবার, জুন ১৯, ২০২৪

কর্নিয়া তৈরি হলো শূকরের চামড়া থেকে!

টপ নিউজ ডেস্কঃ ২০ জন দৃষ্টি ফিরে পেলেনশূকরের চামড়া থেকে তৈরি এক বিশেষ ধরনের কর্নিয়ার সফল প্রতিস্থাপনে। সফলভাবে শূকরের চামড়া থেকে প্রাপ্ত কোলাজেন ব্যবহার করে তৈরি করা এই কর্নিয়ার দিল্লি এমস ও ইরানের ফরাবি চক্ষু হাসপাতালে পরীক্ষামূলক প্রতিস্থাপন করেছেন সুইডেনের লিংকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

কোলাজেন হচ্ছে এমন একটি টিস্যু যা বিভিন্ন অঙ্গকে ধরে রাখতে সহায়তা করে। এই টিস্যু ত্বক ও হাড়ে পাওয়া যায়। লিংকোপিং বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রায় এক দশক ধরে শূকরের দেহ থেকে প্রাপ্ত কোলাজেন নিয়ে গবেষণা করছেন। কর্নিয়া হল চোখের একেবারে বাইরের স্তর। অন্ধত্বের সবচেয়ে বড় কারণ এই কর্নিয়ার সমস্যা।

গবেষকরা কোলাজেন ব্যবহার করেই সক্ষম হয়েছে কর্নিয়া বানাতে। ভারত ও ইরানে ২০১৬ সালের নভেম্বর থেকে মানুষের চোখে সেগুলি পরীক্ষামূলক ভাবে প্রতিস্থাপন করা শুরু হয়। গবেষকরা রোগীদের পর্যবেক্ষণ করেন ২০২২ সালের জুন পর্যন্ত। গবেষণা সফল হওয়ার পর বিজ্ঞানপত্রিকা নেচার-এ তা প্রকাশিত হয়েছে। এরপর পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় ধাপে এই কর্নিয়া ৪০ জনের চোখে বসানো হবে।

চাইলেই খুঁজে পাওয়া যায় না কর্নিয়া-দাতা। তাই সবক্ষেত্রে প্রয়োজন থাকলেও সম্ভব হয় না কর্নিয়া প্রতিস্থাপন করা। গবেষকদের ধারণা, যদি শূকরের দেহ থেকে কর্নিয়া বানানো যায় তবে সম্ভাবনা রয়েছে, সেই কৃত্রিম কর্নিয়া ব্যবহার করে মিটবে ঘাটতি। বহু মানুষ দৃষ্টি ফিরে পাবেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles