কৃষিকে করা হবে আরও আধুনিকায়ন

0
66

টপ নিউজ ডেস্কঃ কৃষি মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. আব্দুর রাজ্জাক জানান, পুষ্টি ও নিরাপদ জাতীয় খাদ্যের জন্য আধুনিকায়ন করা হবে কৃষিকে । কৃষি যেন কৃষকের জীবন ও কাজ করে জীবিকার উৎস হিসেবে সেদিক লক্ষ্য রেখে বাণিজ্যিকিকরণ করতে চায় সরকার কৃষিকে আধুনিকায়ন করার মাধ্যমে ।

বাণিজ্যিকিকরনের ক্ষেত্রে ঔষধি প্রজাতির অনেক বেশী বৃক্ষের মূল্য । কৃষক উপকৃত হবেন এলোভেরাসহ উৎপাদিত অন্যান্য ভেষজ প্রজাতির বৃক্ষ প্রক্রিয়াজাতকরণ এবং বিপনন করতে পারলে ।

বৃহস্পতিবার সকালে কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক নাটোরের ভেষজ (ঔষধি) গ্রাম খোলাবাড়িয়া গ্রাম পরিদর্শন শেষে এসব কথা বলেন সাংবাদিকদের ব্রিফিংয়ে । পরে তিনি আমিরগঞ্জ ঈদগাহ মাঠে ভেষজ গ্রামের মতবিনিময় অনুষ্ঠানে কৃষকদের সাথে যোগ দিয়ে কৃষি মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র নেতৃত্বে দেশ খাদ্যে অর্জন করেছে স্বয়ংসম্পূর্ণতা ।

এখন আমরা উৎপাদিত খাদ্যকে পুষ্টিগুণে সমৃদ্ধ এবং কাজ করছি নিরাপদ করার জন্যে । সরকার বাণিজ্যিকিকরণ করতে চায় কৃষিকে। কৃষির উৎপাদন যেন কৃষকের শুধুমাত্র সহায়ক না হয় খাদ্য চাহিদা পূরণের । কৃষি যেন পরিণত হয় অর্থকরী ফসলে । কৃষি যেন কাজ করে তাদের জীবন ও জীবিকার উৎস হিসেবে । নাটোরের ঔষধি গ্রামে অত্যন্ত সম্ভাবনাময় উৎপাদিত বিপুল পরিমাণ এলোভেরা । ভেষজের যথেষ্ট এখানে হচ্ছে চাষ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

আপনার মন্তব্য