সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

কোথা হতে এলো বাংলাদেশের আকাশে এ রহস্যময় আলো

টপ নিউজ ডেস্কঃ গতকাল বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় আকাশে অদ্ভূত এক আলোকরশ্মি দেখা যায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে। আলোকরশ্মির সূত্র কোথা থেকে সে সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য এখনও পাওয়া যায়নি।

সন্ধ্যার পরপরই ওই আলোকরশ্মির ছবি দিয়ে ফেসবুকে অনেকে জানাতে থাকেন অদ্ভূত কিছু একটা দেখেছেন তারা। এই আলোকরশ্মি দেখা গেছে ভারতের পশ্চিমবঙ্গের একাধিক জেলা থেকেও। সেখানেও আলোর উৎস নিয়ে চলেছে নানা গুঞ্জন। পশ্চিমবঙ্গেও কোথা থেকে আসছিল ওই আলো তা কেউ নিশ্চিত করে বলতে পারেনি।

তবে কলকাতার বিভিন্ন গণমাধ্যমের খবরে সম্ভাব্য একটি সূত্রের তথ্য এসেছে। গতকাল ভারত সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ করেছে নিজেদের তৈরি দূরপাল্লার পারমাণবিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র অগ্নি ৫—এর।

ভারতের বিশেষজ্ঞদের মতে, এই মিসাইল পরীক্ষার সঙ্গে রহস্যময় ওই আলোর যোগ থাকতে পারে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, বৃহস্পতিবার সন্ধ্যায় সাফল্যের সঙ্গে অগ্নি ৫ ক্ষেপণাস্ত্র-এর নাইট ট্রায়াল (রাতের অন্ধকারে পরীক্ষা) শেষ করেছে, যার পাল্লা ৫০০০ কিলোমিটারের বেশি। 

এদিকে, কেউ কেউ এটিকে উল্কাপাতের আলো বলেও মনে করেন। কারণ, গতকাল রাতে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর এসেছিল প্রতিঘণ্টায় ১২০টি উল্কা আতশবাজির মতো খসে পড়বে। তবে ভারতের মহাকাশ বিশেষজ্ঞ দেবীপ্রসাদ দুয়ারী বলছেন, উল্কাপাতের আলো হওয়া সম্ভব নয় এটি।

জ্যোতির্বিজ্ঞানী সন্দীপ চক্রবর্তী বলেন, এখন উল্কাবৃ্ষ্টি হচ্ছে, তবে উল্কাবৃ্ষ্টি হয় রাত ১২টা নাগাদ। কিন্তু, এক্ষেত্রে কিছুটা বড় হবে আলোর আকার। এটা যে উল্কাবৃষ্টি নয় সে ব্যাপারে আমরা নিশ্চিত।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles