সর্বশেষ

38.4 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

ক্রিমিয়া দখলের মধ্য দিয়েই যুদ্ধের অবসানঃ জেলেনস্কি

টপ নিউজ ডেস্কঃ ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরু হয়েছে ক্রিমিয়া দিয়ে এবং ওই অঞ্চলটিকে স্বাধীন করার মাধ্যমেই এ যুদ্ধ শেষ হবে বলে মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা ইউক্রেণের ক্রিমিয়া উপদ্বীপটির একটি বিমানঘাঁটিতে রাশিয়া সেনাবাহীনি দ্বারা একাধিক বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর দেওয়া এক ভাষণে মঙ্গলবার তিনি এ কথা বলেন। নোভোফেদোরিভকার সাকি সামরিকঘাঁটিতে মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে ওই সিরিজ বিস্ফোরণের ঘটনায় একজন নিহত এবং আহত হয়েছেন আটজন ।

গতকাল মঙ্গলবার রাতে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি উপদ্বীপটিতে বিস্ফোরণের কথা উল্লেখ না করলেও ক্রিমিয়া নিয়ে তার আবেগ ব্যক্ত করেছেন। তিনি বলেন, ক্রিমিয়া ইউক্রেনের, আর আমরা কখনোই কারোর কাছে তা ছেড়ে দেব না। এই বিস্ফোরণে ইউক্রেনের দায় নেই বলেও তিনি দাবি করেছেন।

উল্লেখ্য যে, ক্রিমিয়া আনুষ্ঠানিকভাবে ইউক্রেনের হলেও ২০১৪ সালে এক গণভোটের পর থেকে রাশিয়া উপদ্বীপটি নিজেদের দখলে রেখেছে। এদিকে, অনেক ইউক্রেনীয়ই মনে করেন যে, সেই ২০১৪ সালে রাশিয়ার ইউক্রেন দখলের মধ্য দিয়েই দেশ দুটির মধ্যে যুদ্ধ শুরু হয়েছে। জেলেনস্কি তার মঙ্গলবারের ভাষণে বিস্ফোরণ নিয়ে কিছু না বললেও উপদ্বীপটিকে ফের ইউক্রেনের দখলে আনার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles