সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

গত দেড় মাসে বেড়েছে ওষুধের দাম

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশে নিত্য প্রয়োজনীয় পণ্যের মতো সম্প্রতি অতি প্রয়োজনীয় ওষুধের দাম গত দেড় মাসে বেড়েছে শতকরা প্রায় ১০০ ভাগ ।

বাংলাদেশে এখনও মানুষের চিকিৎসা বাবদ মোট খরচের বড় অংশই ব্যয় হয় ওষুধের পেছনে, সেখানে ওষুধ ভেদে বড় ব্যবধানে দাম বাড়ায় সাধারণ মানুষ বিপাকে পড়েছেন। জ্বালানি তেল ও ডলারের মূল্য বৃদ্ধির কারণে ওষুধের বাজারে এর প্রভাব পড়েছে বলে ওষুধ প্রশাসনের দাবি। তবে বিশেষজ্ঞদের দাবি, এভাবে ওষুধের দাম বাড়লে বড় সংকটে পড়বে চিকিৎসা।

ইভানা গাজীর বাড়িতে শিশু এবং প্রবীণ দুই বয়সের মানুষের জন্য প্রতিমাসে ওষুধ কেনা বাবদ রাখতে হয় চার থেকে পাঁচ হাজার টাকা । তার সন্তানের প্রায়শই লেগে থাকে ঠান্ডা জ্বর । অন্যদিকে, তার বাবা বেশ কয়েক বছর ধরেই হৃদরোগ, উচ্চ রক্তচাপ এবং ভুগছেন কিডনি জটিলতায় । এজন্য ওষুধ কিনতেই হয় নিয়মিত ।

যেখানে নিত্য প্রয়োজনীয় প্রায় সব পণ্যের দাম বাড়ায় নাভিশ্বাস ওঠার অবস্থা সাধারণ মানুষের সেখানে গত জুলাই মাসে বহুল ব্যবহৃত ৫৩টি ওষুধের দাম ঘোষণা আসে বাড়ানোর । ইভানা গাজীর পরিবারকে কিনতে হয় এ ধরণের অতি প্রয়োজনীয় ওষুধ নিয়মিত । যার কারণে পরিবারটিকে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে।


সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles