সর্বশেষ

35 C
Rajshahi
শনিবার, এপ্রিল ২০, ২০২৪

গরমে নষ্ট হয়ে যাচ্ছে সবজি ? এভাবে রাখলে ভালো থাকবে সবই…

টপ নিইজ ডেক্স: শাকসবজি আমাদের শরীরের যত্ন নেয়। সুস্থ থাকতেও সাহায্য করে। এর জন্য প্রয়োজন সঠিক সংরক্ষণও। সপ্তাহে বাজার করার সময় পান না এমন অনেকেই আছেন। ফলে বাজার থেকে একেবারে প্রয়োজনীয় সব শাকসবজি, ফলমূল অনেকেই মজুত করে রাখেন। বিশেষ করে এই গরমে একসঙ্গে অনেকগুলো  সবজি রেখে দিলে পচে যেতে পারে। এ ক্ষেত্রে সঠিক পদ্ধতিতে শাকসবজি সংরক্ষণ না করলে রান্না করা পর্যন্ত তার পুষ্টিগুণ বজায় থাকে না।

তাই শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে যে উপায়গুলো মেনে চলবেন?

শাকসবজি গুলো  ঠান্ডা স্থানে রাখুন

সবজি বাড়িতে এনেই অনেকে ঝুড়িতে বা অন্য কোনো পাত্রে রেখে দেন। তাতে গরমে   সবজি খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। এতে সবজির পুষ্টিগুণও চলে যেতে পারে। শাকসবজি, ফলমূল তাজা এবং সতেজ রাখতে সেগুলো ফ্রিজে তুলে রাখুন। কিংবা  নরম সুতির কাপড় ভিজিয়ে নিয়ে তাতে মুড়িয়ে রাখতে পারেন।

সবজি খোলা বাতাসে  রাখুন

বাজার থেকে প্লাস্টিকের ব্যাগে ভরে দেওয়া সবজি আমরা অনেকেই বাড়িতে এনে সেভাবেই রেখে দেন। এতে করে সবজির গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাড়াতাড়ি পেঁচেও যেতে পারে। তাই বাজার থেকে সবজি কিনে আনার পরপরই তা প্লাস্টিকের ব্যাগ থেকে বের করে খোলা হাওয়ায় রাখুন। এতে সবজি বেশ অনেক দিন পর্যন্ত ভালো থাকবে।

রান্নার করার সময় মনোযোগী থাকুন

শাকসবজির পুষ্টিগুণ বজায় রাখতে রান্নার পদ্ধতিটাও সঠিক হওয়া প্রয়োজন।   তবে শাকসবজির পুষ্টিগুণ নির্ভর করে তা কতটা তাপে রান্না হচ্ছে। তাই বেশিক্ষণ ধরে অতিরিক্ত তাপে রান্না করা ঠিক নয়। এতে সব পুষ্টিগুণই চলে যাবে। এ ছাড়াও রান্নায় কতটুকু পানি দেবেন তার ওপর নির্ভর করছে রান্নার পরেও সবজি কতটা পুষ্টিকর থাকবে। তাই শাকসবজি দিয়ে তরকারি রান্না করার সময়ে অবশ্যই অল্প তাপে রান্না করা উচিত।

সূত্র : আনন্দবাজার

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles