সর্বশেষ

30.2 C
Rajshahi
সোমবার, জুন ২৪, ২০২৪

ঘূর্ণিঝড়ের প্রভাবে উপকূলীয় অঞ্চলে বন্যার আশঙ্কা, ঝুঁকিতে ১৯ জেলা

টপ নিউজ ডেস্কঃ গভীর নিম্নচাপ থেকে বঙ্গোপসাগরে সৃষ্ট হতে যাওয়া ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত উপকূলীয় অঞ্চলসহ দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবি)। সংস্থাটি আরো জানিয়েছে, এর ফলে হতে পারে বন্যা পরিস্থিতিও।

আজ রোববার (২৩ অক্টোবার) এ তথ্য জানান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া।

নির্বাহী প্রকৌশলী জানান, পূর্ব-মধ্যবঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আগামী ২৫ অক্টোবর ভোরে ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে দেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের মধ্যবর্তী এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে। এর প্রভাবে দেশের উপকূলীয় অঞ্চলসহ দক্ষিণ-পূর্বাঞ্চল, পূর্বাঞ্চল এবং উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে আগামী ২৪ থেকে ২৬ অক্টোবর।

তিনি বলেন, দেশের বিভিন্ন জায়গায় ভারী বর্ষণের ফলে আকস্মিক বন্যা পরিস্থিতি হতে পারে। বিশেষ করে দক্ষিণ-পূর্বাঞ্চলের কিছু স্থানে আকস্মিক বন্যা এবং দ্রুত বৃদ্ধি পেতে পারে পূর্বাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চলের মহুরী, মনু, খোয়াই, সুরমা-কুশিয়ারা নদ-নদীর পানি সমতল।

সিত্রাংয়ের ফলে ঝুঁকিতে থাকা দেশের উপকূলীয় ১৯ জেলা হচ্ছে

খুলনা, পটুয়াখালী, বরগুনা, সাতক্ষীরা, বাগেরহাট, ভোলা, পিরোজপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, বরিশাল, ঝালকাঠি, ফেনী, চাঁদপুর, ফরিদপুর, মাদারীপুর, চট্টগ্রাম, কক্সবাজার, গোপালগঞ্জ, শরীয়তপুর।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles