সর্বশেষ

35.6 C
Rajshahi
বুধবার, জুন ১৯, ২০২৪

চীন এবং সৌদি দুই দেশের ৩৪ চুক্তি সই

টপ নিউজ ডেক্স: দিনের রাষ্ট্রীয় সফরে চীনের প্রেসিডেন্ট শি চিন পিং সৌদি আরবে রয়েছেন। সফরে দুই দেশের মধ্যে তথ্যপ্রযুক্তি, জ্বালানি, চিকিৎসা, পরিবহন,  আবাসন খাতসহ বিভিন্ন খাতে মোট ৩৪টি বিনিয়োগ ও বাণিজ্য চুক্তি সই হয়েছে। শুধু বাণিজ্য নয় প্রেসিডেন্ট শি’র সৌদি সফরে ভূরাজনৈতিক নানা সমীকরণও বেশ গুরুত্ব পাচ্ছে।

 করোনাভাইরাস মহামারি শুরুর পর থেকে এটি তৃতীয় বিদেশ সফর প্রেসিডেন্ট শি’র । বুধবার সন্ধ্যায় রিয়াদে পৌঁছেই  সৌদি ও চীনের মধ্যে গ্রিন এনার্জি, গ্রিন হাইড্রোজেন, তথ্য প্রযুক্তি, ফটোভোলটাইক এনার্জি,লজিস্টিকস, ক্লাউড সার্ভিস, পরিবহণ,  চিকিৎসা শিল্প, আবাসন ও নির্মাণ কারখানার বিভিন্ন খাতে বেশ কয়েকটি  চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ বিন আবদুল আজিজ আল-ফালিহ চুক্তির বিষয়গুলো নিশ্চিত করে বলেছেন, ‘চুক্তিগুলো বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে চীনের সঙ্গে অর্থনৈতিক ও বিনিয়োগসহ সব ক্ষেত্রে সৌদি আরব যে উন্নয়নে মনোযোগী সেই আগ্রহকে প্রতিফলিত করে।’

 সৌদি আরব এবং চীনএকে অপরের বড় বাণিজ্য সহযোগী দীর্ঘদিন ধরেই । ২০২১ সালে দুই দেশের মধ্যে বাণিজ্য বিনিময়ের পরিমাণ ছিল ৮০০০ কোটি । আর ২০২২ সালের তৃতীয় প্রান্তিকেই এই দুই দেশের মধ্যে বাণিজ্যিক বিনিময় ২৭ কোটি ডলার। আলজাজিরা থেকে পাওয়া তথ্যে জানা যায়, শুক্রবার রিয়াদের সৌদি রাজপ্রাসাদ আল-ইয়ামামায় বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পাশাপাশি ছয় সদস্যের উপসাগরীয় সহযোগিতা পরিষদ এবং অন্তত ১৪টি আরব দেশের প্রধান ও চীনের মধ্যে শীর্ষ সম্মেলনের কথা রয়েছে।

সম্পাদনায়: শাহনাজ সাফা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles