সর্বশেষ

30.2 C
Rajshahi
সোমবার, জুন ২৪, ২০২৪

জ্বালানি তেলের বৃদ্ধির প্রভাব সবজির বাজারে

টপ নিউজ ডেস্কঃ জ্বালানি তেল কেরোসিন, ডিজেল, পেট্রল ও অকটেনের দাম বাড়ার পর রাজধানীর বাজারগুলোতে দাম বেড়েছে সব ধরনের সবজির । গত কয়েকদিনে কেজিতে ১৫ থেকে ২০ টাকা করে বিভিন্ন সবজির দাম বেড়েছে । সেই সঙ্গে মুরগি এবং ডিমের দামও বেড়েছে । ব্যবসায়ীরা বলছেন, বাজারে কাঁচা পেঁপে, পটল, ঝিঙাসহ বেড়েছে কয়েকটি সবজির সরবরাহ । কিন্তু জ্বালানি তেলের দাম বাড়ার কারণে অনেক বেড়ে গেছে পরিবহন খরচও । এ কারণে সরবরাহ বাড়ার পরও সবজির দাম কমার বদলে উল্টো বেড়েছে।

গত শুক্রবার (৫ আগস্ট) রাতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিন ৩৪ বাড়িয়ে ১১৪ টাকা, অকটেনে ৪৬ টাকা বাড়িয়ে ১৩৫ টাকা এবং ৪৪ টাকা বাড়িয়ে পেট্রল ১৩০ টাকা করার সিদ্ধান্ত জানায় সরকার। যা কার্যকর হয়েছে ওইদিন রাত ১২টার পর থেকেই । জ্বালানি তেলের এমন নজিরবিহীন দাম বাড়ার কারণে বেড়ে যাবে বিভিন্ন পণ্যের দাম এবং মূল্যস্ফীতি উস্কে দেবে বলে অর্থনীতিবিদরা জানিয়েছেন । সেই সঙ্গে নিম্ন আয়ের মানুষের কষ্ট বেড়ে যাবে বলে তাদের অভিমত । দাম বাড়ার এ তালিকায় রয়েছে শসা, বরবটি, কাঁচা পেঁপে, বেগুন, পটল, ঝিঙে, কাঁচ কলা, করলাসহ অন্যান্য সবজি। বরবটির দাম কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা । শসার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, যা আগে ছিল ৪০ থেকে ৫০ টাকা।

৫০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হওয়া বেগুনের দাম বেড়ে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা । কাঁকরোলের কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা, আগে যা ছিল ৫০ থেকে ৭০ টাকা। কাঁচা পেঁপের কেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩৫ টাকা, আগে ছিল যা ২০ থেকে ২৫ টাকা। আর ২০ থেকে ৩০ টাকা কেজি বিক্রি হওয়া পটলের দাম বেড়ে এখন বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles