সর্বশেষ

40.6 C
Rajshahi
সোমবার, মে ২০, ২০২৪

ট্রেনের শূন্য টিকিটের বিপরীতে ১ লাখ ৪ হাজার ৮০ জন যাত্রী

টপ নিউজ ডেস্কঃ দেশে প্রতিদিন আসন সংখ্যার বিপরীতে ১ লাখ ৪ হাজার ৮০ জন যাত্রী রেলভ্রমণ করছেন বিনা টিকিটে । এ হার অঙ্কের হিসাবে ৫৯ শতাংশ। সক্ষমতার অভাবে রেলওয়ে কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে তেমন নিতে পারছে না কোনো ব্যবস্থাই ।

১৫ বছর আগে ভ্রাম্যমাণ আদালত বসানোর ক্ষমতা কেড়ে নেওয়ায় টিকিটবিহীন যাত্রীদের দেওয়া সম্ভব হচ্ছে না সাজা । টিকিট পরিদর্শকের ৭৩ শতাংশ পদ শূন্য থাকায় শতভাগ যাত্রীকে আনা যাচ্ছে না চেকের আওতায় । ৪৮৪টি স্টেশনের মধ্যে মাত্র ৭টিতে আছে নিরাপত্তা বেষ্টনী । বাকিগুলো উন্মুক্ত। ফলে এসব স্টেশন থেকে বিনা টিকিটের যাত্রীরা বেরিয়ে যাচ্ছে বাধাহীনভাবে । এছাড়া বৃহস্পতিবার সাপ্তাহিক ছুটির আগের দিন এবং ঈদসহ যে কোনো পার্বণে লম্বা ছুটিতে যাত্রীর সংখ্যা আরও কয়েকগুণ বেড়ে যায় বিনা টিকিটে । কিন্তু রেল কর্তৃপক্ষের হাতে প্রয়োজনীয় ক্ষমতা না থাকায় অসহায়ভাবে দেখা ছাড়া কিছুই তারা করতে পারে না।

বিশেষ বিশেষ স্টেশনে ডিজিটাল স্ক্রিনিং মেশিন স্থাপনের জন্য এক যুগ ধরে চিঠি চালাচালি চলছে রেলওয়েতে । কিন্তু কাজ হয়নি কোনো। সংশ্লিষ্টদের মতে, রেলওয়েতে শূন্য ২৩ হাজার ১৭৮ পদ । ১২৩টি রেলস্টেশন বন্ধ হয়ে গেছে সারা দেশে । এসব স্টেশন ও সংলগ্ন জমি আশঙ্কা আছে বেহাত হওয়ার । সড়ক পরিবহণের সঙ্গে পাল্লা দিয়ে রেল চলতে পারছে না ।

সম্পাদনায়ঃপূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles