সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

ঢাকার মেট্রোরেলের ভাড়া নির্ধারণ

টপ নিউজ ডেস্কঃ মেট্রোরেল চালুর অপেক্ষায় যারা আছেন, তাদের জন্যে স্বস্তিদায়ক হলো না সংবাদটি । সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানালেন, মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ টাকা ও সর্বোচ্চ ১০০ টাকা সরকার চূড়ান্ত করেছে ।

এই ভাড়া প্রতিবেশী দেশ ভারতের দিল্লি ও কলকাতার চেয়ে যথাক্রমে প্রায় দ্বিগুণ ও তিন গুণ বেশি এবং পাকিস্তানের লাহোরের চেয়ে বেশি প্রায় আড়াই গুণ ।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটারের জন্য মেট্রোরেলের ভাড়া ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে । ভারতের রাজধানী নয়াদিল্লির মেট্রোতে এই দূরত্ব অতিক্রম করতে ৪০ রুপি খরচ , ছুটির দিনে যা ৩০ রুপিতে নেমে আসে । বাংলাদেশি মুদ্রায় তা ৫০ টাকারও কম, প্রায় ৩৫ টাকা ছুটির দিনে ।

মেট্রোরেলের ভাড়া সর্বনিম্ন ২০ সর্বোচ্চ ১০০ টাকা দিল্লিতে ৩২ কিলোমিটারের বেশি পথ মেট্রোরেলে ৬০ রুপিতে যাওয়া যায় । দিল্লিতে মেট্রোর সর্বনিম্ন ভাড়া ১০ রুপি, কলকাতায় ৫ রুপি। বাংলাদেশি মুদ্রায় ১০ রুপি ১২ টাকার সমান এবং ৫ রুপিতে প্রায় ৬ টাকা। চেন্নাই মেট্রোরেলেও ১০ রুপি সর্বনিম্ন ভাড়া । অথচ, ঢাকায় মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা ধরা হয়েছে ।

অর্থাৎ দিল্লি ও চেন্নাইয়ের প্রায় দ্বিগুণ এবং কলকাতার চেয়ে প্রায় তিনগুণ বেশি ভাড়া চালু হওয়ার অপেক্ষায় থাকা ঢাকার মেট্রোরেলে ধরা হয়েছে । পাকিস্তানের লাহোর মেট্রোরেলেও সর্বনিম্ন ভাড়া সম্প্রতি বাড়িয়ে ২০ রুপি করা হয়েছে । পাকিস্তানি ২০ রুপি প্রায় সাড়ে ৮ টাকার সমান।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles