সর্বশেষ

36.7 C
Rajshahi
শুক্রবার, জুন ২১, ২০২৪

দিবসের ঘনঘটা: পর্ব ৬

বিশেষ দিন, সময়, ঘটনাকে স্মরণীয় রাখতে রয়েছে বিশেষ দিবস। এর মাঝে কতটি দিবস সম্পর্কে আপনি জানেন?

হাবিবা সুলতানাঃ মানুষের জীবনের প্রতিটি মূহূর্তই গুরুত্বপূর্ণ, তাই প্রতিটি মূহূর্তকেই উদযাপন করা উচিত। কিন্তু কখনও কখনও কাজের চাপে, সময়ের অভাবে উদযাপন করা সম্ভব হয় না। তাই বিশেষ মূহূর্ত উদযাপনে নির্বাচন করা হয় বিশেষ দিন বা দিবস।

তবে আপনি জানেন কি?

আমাদের আশেপাশে, এই পুরো বিশ্বজুড়ে, প্রতিটি দিনকে ঘিরে আছে কতশত দিবস?

এসকল দিবস নিয়েই আমাদের বিশেষ আয়োজন, ‘দিবসের ঘনঘটা’।

জেনে নেই আজ ২৭ এপ্রিলে বিশ্বজুড়ে থাকা দিবসগুলো

World Tapir Day বা বিশ্ব তাপির দিবসঃ প্রতি বছর ২৭ এপ্রিল বিশ্ব তাপির দিবস পালন করা হয়। ট্যাপির হল একটি বৃহৎ, তৃণভোজী স্তন্যপায়ী, যা শূকরের মতোই, একটি ছোট, প্রিহেনসিল নাকের কাণ্ড। তাপির দক্ষিণ আমেরিকা, মধ্য আমেরিকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার জঙ্গল এবং বনাঞ্চলে বাস করে। পাঁচটি বিদ্যমান প্রজাতির ট্যাপির হল ব্রাজিলিয়ান তাপির, মালয়ান তাপির, বেয়ার্ডস ট্যাপির, কাবোমানি তাপির এবং মাউন্টেন তাপির। তাপিরের গড় আয়ু প্রায় ২৫ থেকে ৩০ বছর। জিনগতভাবে বৈচিত্র্যময় জনসংখ্যা বজায় রাখার জন্য তাদের নিরবচ্ছিন্ন জমির একটি বড় জায়গা প্রয়োজন। মানব ক্রিয়াকলাপ এটিকে হুমকির মুখে ফেলে – সেটা খনি, পাম তেলের বাগান, রাস্তা বা বসতি হোক। তাপিরের সমস্ত প্রজাতি বিলুপ্তির হুমকির মুখে। রেইনফরেস্ট এবং অন্যান্য আবাসস্থল সংরক্ষণ করতে ট্যাপির সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ, এর ফলে গ্রহকে বাঁচাতে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব কমাতে সহায়তা করা হয়।

National Prime Rib Day বা জাতীয় প্রাইম রিব দিবসঃ প্রতি বছরের ২৭ এপ্রিল জাতীয় প্রাইম রিব ডে পালিত হয়। প্রাইম রিব যা স্ট্যান্ডিং রিব রোস্ট নামেও পরিচিত, এটি প্রাথমিক পাঁজর থেকে গরুর মাংসের কাটা। প্রাইম রিব সাধারণত ভাজা হয় এবং খাবারের প্রধান কোর্স হিসাবে পরিবেশন করা হয়। মার্কিন যুক্তরাষ্ট্রে মাংসের গ্রেডগুলি হল পছন্দ, নির্বাচন, কাটার এবং ক্যানার। স্ট্যান্ডিং রিব রোস্টের ঐতিহ্যগত প্রস্তুতি হল রোস্টের বাইরে লবণ এবং মশলা দিয়ে ঘষে তারপর ধীরে ধীরে শুকনো তাপে ভাজতে হবে। এটি গ্রিল করাও হতে পারে। এটিকে প্রায়শই মাংসের রাজা হিসাবে উল্লেখ করা হয় কারণ প্রধান পাঁজরটি গরুর মাংসের আটটি প্রধান কাটের একটি থেকে একটি পছন্দের কাটা। প্রাইম রিব ডে হ’ল মানুষের কাছে পরিচিত সেরা গরুর মাংস কাটাকে সম্মান করার জন্য একটি উৎসবের দিন।

Morse Code Day বা মোর্স কোড দিবসঃ মোর্স কোড দিবস প্রতি বছরের ২৭ এপ্রিল পালিত হয়। এটি সংকেতের একটি সিরিজের মাধ্যমে পাঠ্য প্রেরণ করার একটি উপায়। একটি ভাষার প্রতিটি অক্ষর বা বর্ণমালা বিন্দু এবং ড্যাশের একটি ক্রম দ্বারা প্রতিনিধিত্ব করা হয় যা বিশেষ সরঞ্জাম ছাড়াই একজন দক্ষ শ্রোতা বা দর্শক দ্বারা সরাসরি স্বীকৃত হতে পারে। একে বলা হয় স্যামুয়েল এফ.বি. মোর্স টেলিগ্রাফের উদ্ভাবক ছিলেন। এটি প্রায় ১৬০ বছর ধরে অনুশীলন করা হয়েছে – অন্য যেকোন বৈদ্যুতিক কোডিং সিস্টেমের চেয়ে দীর্ঘ। ভাষাটি এভিয়েশন এবং অপেশাদার রেডিওতে তার পথ খুঁজে পেয়েছে এবং এমনকি ফ্ল্যাশিং লাইট দ্বারা প্রেরণ করা যেতে পারে। এই যোগাযোগের অতিরিক্ত তাৎপর্যপূর্ণ ব্যবহার হল অক্ষম ব্যক্তিদের সহজ ট্যাপিং বা এমনকি একটি স্কিন বুজারের মাধ্যমে যোগাযোগ করতে সক্ষম হতে সাহায্য করা।

National Tell A Story Day বা জাতীয় গল্প দিনঃ ন্যাশনাল টেল এ স্টোরি ডে প্রতি বছর ২৭ এপ্রিল মার্কিন যুক্তরাষ্ট্রে পালিত হয়। ন্যাশনাল টেল এ স্টোরি ডে পালিত হয় সব বয়সের মানুষকে গল্প বলার জন্য উৎসাহিত করে। একটি গল্প একটি বই থেকে, একজনের কল্পনা থেকে বা শৈশব স্মৃতি থেকে একটি বাস্তব ঘটনার উপর ভিত্তি করে বর্ণনা করা যেতে পারে। গল্প বলা একটি প্রাচীন অনুশীলন যা এক প্রজন্ম থেকে পরবর্তী প্রজন্মের কাছে জ্ঞান হস্তান্তর করার জন্য ব্যবহৃত হয়। এটি পারিবারিক ঐতিহ্য, ইতিহাস এবং দীর্ঘ কথিত গল্প যা বিনোদনের পাশাপাশি শিক্ষামূলক হতে পারে তা পাস করার সর্বোত্তম উপায়। আগের দিনের বাচ্চারা দাদা-দাদির গল্প শুনে বড় হতো। এটি গল্প বলার শিল্প উদযাপন করার একটি দিন এবং এটি লোকেদের গল্প বলার, শেয়ার করা এবং শোনার জন্য ডিজাইন করা হয়েছে।

এই ছিল আজকের দিবসের ঘনঘটা। প্রিয় পাঠক, এই দিবসগুলোর মধ্যে আপনি কতগুলি জানতেন? এবং কোন দিবসগুলো আপনি নিজে উদযাপন করতে চান, আমাদের জানাতে ভুলবেন না।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles