সর্বশেষ

33.4 C
Rajshahi
রবিবার, জুন ৪, ২০২৩

দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার হবে ‘মেঘনা ক্লাউড’

- Advertisement -

টপ নিউজ ডেক্স: ‘মেঘনা ক্লাউড’দেশের প্রথম ক্লাউড ডেটা সেন্টার হতে যাচ্ছে । নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে ‘মেইড ইন বাংলাদেশ ক্লাউড’ শিরোনামে এই ক্লাউড ডেটা সেন্টার গড়ে তোলা হবে বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল) এবং জেননেক্সট টেকনোলজি লিমিটেড যৌথ উদ্যোগে ।

- - Advertisement - -

 

 সম্প্রতি  এক চুক্তি স্বাক্ষরিত হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের আওতাধীন বিডিসিসিএল এবং জেননেক্সটের মধ্যে ।

- Advertisement -

বিডিসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী এবং জেননেক্সট টেকনোলজি লিমিটেডের চেয়ারম্যান তৌহিদুল ইসলাম চৌধুরী চুক্তিপত্রে স্বাক্ষর করেন নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে ।

আইসিটি বিভাগ ‘মেঘনা ক্লাউড’ নিয়ে  জানায়, দেশের ডেটা দেশে রেখেই সরকারি-বেসরকারিসহ যে কোনো প্রতিষ্ঠানকে এর মাধ্যমে সেবা প্রদান করা সম্ভব হবে। এর ফলে ক্লাউড টেকনোলজি ক্রয় ও ব্যবহারের ক্ষেত্রে সরকারের সাশ্রয় হবে বৈদেশিক মুদ্রা ।  

এ ছাড়া ‘মেঘনা ক্লাউড’-এর জন্য ডেটা সেন্টার ইন্ডাস্ট্রির পাশাপাশি একটি গবেষণা ও উন্নয়ন কেন্দ্র স্থাপন করা হবে সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে ।

আর এই যৌথ উদ্যোগের মাধ্যমে দেশের তথ্য দেশের মধ্যে সংরক্ষণ করা সম্ভব হবে। বিদেশি ডেটা স্টোরেজ সুবিধার উপর নির্ভর না করে,  অন্যান্য দেশ থেকে সরকার ক্লাউড প্রযুক্তি ক্রয় এবং ব্যবহার করে সাশ্রয় করতে পারে বৈদেশিক মুদ্রা।

সম্পাদনায়: শাহনাজ সাফা

- Advertisement -

Related Articles

আপনার মন্তব্য

Latest Articles

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker

Refresh Page