সর্বশেষ

28.2 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

দেশের ১৬টি জেলার ওপর দিয়ে ঝড় বয়ে যেতে পারে: আবহাওয়া অধিদফতর

টপ নিউজ ডেস্ক: আগামী ২৪ ঘণ্টার মধ্যে দেশের ১৬টি জেলার ওপর দিয়ে ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে আর তাই ঐ সকল এলাকায় নদীবন্দরকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

১৩ মে শুক্রবার সন্ধ্যায় এক পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অফিস। এসময় সংবাদ মাধ্যমকে আবহাওয়াবিদ মো: তরিফুল নেওয়াজ কবির জনান, আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট জেলার ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে ঝড়সহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। আর তাই তাই এসব জেলার নদীবন্দরগুলোকে দুই নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

তিনি গণমাধ্যমকে আরও বলেন, এই ঝড়ের প্রভাব দেশের বেশ কয়েকটি জেলায় পড়তে পারে। সেক্ষেত্রে অন্যত্র ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
পূর্বাভাসে আরও বলা হয়, ভারতের অন্ধ্র প্রদেশ উপকূল ও এর কাছাকাছি এলাকার অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে অন্ধ্র প্রদেশ ও এর কাছাকাছি এলাকায় প্রথমে সুস্পষ্ট লঘুচাপ ও পরবর্তীতে লঘুচাপে পরিণত হয়ে গুরুত্বহীন হয়ে পড়েছে।


পশ্চিমা লঘুচাপের কিছুটা বাড়তি অংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। এর প্রভাবেই রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়ার সাথে বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সম্পাদনা: মো: সগার আলী

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles