সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

নজরুলের ৪৬তম প্রয়াণ দিবস আজ

টপ নিউজ ডেস্কঃ শোষিত-নিপীড়িত মানুষের বঞ্চনার বিরুদ্ধে যার কণ্ঠে দীপ্ত শিখার মতো ক্ষোভ জ্বলে উঠেছিল, যে সাম্প্রদায়িকতার বিষকে দূর করে ধর্মনিরপেক্ষ মানবতার অমৃত বাণী তুলে এনেছিলেন, আবার যিনি কোমল সুকুমার হৃদয়ানুভবে আবেগে থরথর,  তিনি বিদ্রোহী, তিনিই গানের পাখি বুলবুল, আমাদের জাতীয় কবি, কাজী নজরুল ইসলাম। আজ ৪৬তম প্রয়াণ দিবস তাঁর।

অবিভক্ত বাংলার বর্ধমান জেলার চুরুলিয়ায় ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠে কবির আবির্ভাব ঘটেছিল ‘জ্যৈষ্ঠের ঝড়’ হয়ে, আর ১৩৮৩ বঙ্গাব্দের আজকের এই দিনে সেই ঝড় চিরতরে থেমে গিয়েছিল ঢাকার পিজি হাসপাতালের যার, বর্তমান নাম বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়।

অঙ্কের হিসাবে যদিও তাঁর জীবনকাল ৭৭ বছরের তবে তাঁর সৃজনশীলতার বয়স ছিলো মাত্র ২৩ বছর। নজরুলের এই ২৩ বছরের সাহিত্যজীবনের সুষ্টিকর্ম বাংলা ভাষা ও সাহিত্যের জন্য অমূল্য সম্পদ।

জাতি আজ (শনিবার) যথাযোগ্য মর্যাদায়, গভীর শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করবে জাতীয় কবিকে। কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে সারা দেশে দিনটি পালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের পাশে চিরনিদ্রায় শায়িত কবির সমাধি ছেয়ে গেছে বিনম্র শ্রদ্ধা এবং গভীর ভালোবাসার ফুলে ফুলে। কবির প্রয়াণ দিবস উপলক্ষ্যে বাণী দিয়েছেন মহামাণ্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles