সর্বশেষ

29.8 C
Rajshahi
সোমবার, এপ্রিল ১৫, ২০২৪

নির্বাচনী অ্যাপে ঘরে বসে পাওয়া যাবে ভোটার নম্বর

টপ নিউজ ডেস্ক: নির্বাচন কমিশন ভোটার, প্রার্থী ও নাগরিকদের বিভিন্ন তথ্যের নিশ্চয়তা দিতে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামে একটি অ্যাপ চালু করেছে।এতে সাধারণ মানুষ ঘরে বসেই ভোটার নম্বর, কেন্দ্রের নাম ও লোকেশন, ভোট পড়ার হার, প্রার্থীদের হলফনামাসহ নির্বাচনের বিভিন্ন তুলনামূলক চিত্র জেনে নিতে পারবেন।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, কেন্দ্রভিত্তিক দু’ঘণ্টা পরপর ভোট পড়ার হার জানা যাবে ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট বিডি’ নামের যে অ্যাপ সম্প্রতি আমরা উদ্বোধন করেছিলাম সেখানে। জানতে পারবেন ভোটকেন্দ্রের তথ্যও। কোন ভোটারের ভোটকেন্দ্র কোনটি এবং লোকেশন কোথায়; অ্যাপটির মাধ্যমে এসব তথ্যও জানা যাবে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, কেন্দ্রভিত্তিক ফলাফল পাওয়া গেলেও পাওয়া যাবে না কেন্দ্রীভূত ফলাফল।ইসির সিস্টেম ম্যানেজার মুহাম্মদ আশরাফুল হোসেন বলেন, সংসদ নির্বাচনে নাগরিকরা যেন ভোটকেন্দ্রে ম্যাপ দেখে  যেতে পারেন, অ্যাপে সেই ব্যবস্থা আছে। অ্যাপটি পেয়ে যাবেন অ্যান্ড্রয়েড ও অ্যাপল উভয় প্লে স্টোর থেকেই।

অ্যাপটি ব্যবহার করতে হলে নিবন্ধন করতে হবে জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্ম তারিখ ও মোবাইল নম্বর দিয়ে। নির্বাচন কমিশন গত ১২ নভেম্বর অ্যাপটি উদ্বোধন করে। গুগল প্লে স্টোর বলছে এ পর্যন্ত এটি ডাউনলোড করা হয়েছে এক লাখের বেশি।

সম্পাদনায়: তৌহিদ হাসান

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles