সর্বশেষ

35.6 C
Rajshahi
বুধবার, জুন ১৯, ২০২৪

পিএসসি পরিবর্তন আনছে বিসিএস পরীক্ষা পদ্ধতিতে

টপ নিউজ ডেস্কঃ বিসিএসের পরীক্ষাপদ্ধতিতে সরকারি কর্ম কমিশন (পিএসসি) বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে। গত কয়েকটি বিসিএসের ফলাফল মূল্যায়ন করার পর দেখা গেছে, বিজ্ঞান বিভাগ থেকে করা হচ্ছে বেশি প্রশ্ন । এ কারণে বিজ্ঞান থেকে পাস করা চাকরিপ্রার্থীরা বেশি সুবিধা পাচ্ছেন পরীক্ষায় ।

ভবিষ্যতে পিএসসির অধীন যত প্রিলিমিনারি, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে, সেগুলোয় প্রশ্ন করার ক্ষেত্রে রাখা হবে ‘ভারসাম্য’ । চাকরিপ্রার্থীদের জন্য তৈরি করা হবে ‘লেভেল প্লেয়িং ফিল্ড’। এর ফলে কোনো একটি বিভাগ থেকে বেশি সুবিধা পাবেন না পাস করা চাকরিপ্রার্থীরা । শিগগিরই পরিবর্তিত প্রয়োগ করা হবে এ পদ্ধতি । পিএসসি সূত্রে এসব তথ্য জানা গেছে। ৪০তম বিসিএসের ফলাফল পর্যালোচনা করে দেখা গেছে, বেশি সুবিধা পেয়েছেন বিজ্ঞান বিভাগ থেকে পাস করা চাকরিপ্রার্থীরা ।

কারণ, প্রিলিমিনারি ও লিখিত পরীক্ষায় নানা বিষয় থেকে প্রশ্ন হয় বিজ্ঞানের । এতে বিজ্ঞান বিভাগ থেকে আসা চাকরিপ্রার্থীরা যতটা ভালো করেছেন, সে তুলনায় মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে আসা প্রার্থীরা ভালো করতে পারেননি ততটা ।

৪০তম বিসিএসের পর দেখা গেছে, চিকিৎসক ও প্রকৌশলীরাই এগিয়ে ভালো ক্যাডার পাওয়ার দিক থেকে । তাঁরা ১৫টি ক্যাডারে অধিকার করেছেন প্রথম স্থান । শুধু বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকেই প্রশাসন ক্যাডারে চাকরি পেয়েছেন ৫০ জন । এমন একচেটিয়াভাবে বিজ্ঞান বিভাগ থেকে পাস করা চাকরিপ্রার্থীরা যেন করতে না পারেন বেশি সুবিধা, সে জন্য পরীক্ষাপদ্ধতিতে পিএসসি ওই পরিবর্তন আনছে । এটি করার আগে একটি তদন্ত কমিটি হয়।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles