সর্বশেষ

43.2 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

পোল্যান্ডে হেনস্তার শিকার রুশ রাষ্ট্রদূত

টপ নিউজ ডেক্সঃ পোল্যান্ডে হেনস্তার শিকার হয়েছেন রুশ রাষ্ট্রদূত সের্গেই আন্দ্রিভ। যুক্তরাজ্যে ভিত্তিক দ্যা ইনডিপেনডেন্ট অনলাইনের বরাত দিয়ে এনডিটিভি এ তথ্য জানায়। গতকাল দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয়বার্ষিকীতে সাবেক সোভিয়েত সেনাদের সমাধিতে শ্রদ্ধা জানাতে গিয়ে এই হেনস্তার শিকার হতে হয় রুশ রাষ্ট্রদূতকে। ইউক্রেনে রুশ হামলায় রক্তপাতের প্রতীকী প্রতিবাদ হিসেবে সের্গেই আন্দ্রিভের মুখে লাল রং ছুড়ে মারেন বিক্ষোভকারীরা বলে জানা গেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, রুশ রাষ্ট্রদূতকে লক্ষ্য করে লাল রং ছুড়ছেন কিছু বিক্ষোভকারী। একপর্যায়ে এক বিক্ষোভকারীর ছোড়া রঙে তাঁর গোটা মুখমণ্ডল লাল হয়ে যায়। বিক্ষোভকারীদের রং ছোড়ার মধ্যেও রুশ রাষ্ট্রদূত তাঁর সংযম ধরে রাখেন। তাঁকে হাত দিয়ে মুখ থেকে রং মুছতে দেখা যায়। বিক্ষোভকারীদের প্রতি তিনি কোনো বিরুপ প্রতিক্রিয়া দেখাননি। বিক্ষোভকারীদের রোশানলে মুখে শেষ পর্যন্ত ওয়ারশতে সোভিয়েত সেনাদের সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ করতে পারেননি রাষ্ট্রদূতসহ রুশ প্রতিনিধিদলের সদস্যরা। ইউক্রেনে রাশিয়ার হামলায় রক্তপাতের বিষয়টি তুলে ধরতে বিক্ষোভকারীরা লাল রং ছিটানো পোশাক পরেন। ইউক্রেনের পতাকা হাতে নিয়ে তাঁদের ‘ফ্যাসিস্ট’ বলে স্লোগান দিতেও দেখা যায়। শেষে পুলিশি নিরাপত্তায় এলাকা ছেড়ে যেতে বাধ্য হয় রাশিয়ান প্রতিনিধিদল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান নাৎসি বাহিনীর বিপক্ষে সোভিয়েত বাহিনীর জয়ের ৭৭তম বার্ষিকী ছিল গতকাল সোমবার। এ উপলক্ষে মস্কোর রেড স্কয়ারে বর্ণাঢ্য কুচকাওয়াজের আয়োজন করা হয়। এ আয়োজনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভাষণ দেন। তাঁর ভাষণের পরই পোল্যান্ডের রাজধানীতে হেনস্তার শিকার হতে হয় রুশ রাষ্ট্রদূতকে।

বিজয় কুচকাওয়াজে পুতিন বলেন, পশ্চিমানীতির জবাবে ইউক্রেনের বিরুদ্ধে নেওয়া রাশিয়ার সামরিক পদক্ষেপ ছিল সময়োপযোগী ও প্রয়োজনীয়। মাতৃভূমিকে রক্ষা করা পবিত্র দায়িত্ব বলেও মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

সম্পাদনায়ঃ শাহাদাত হোসাইন

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles