সর্বশেষ

31.1 C
Rajshahi
বুধবার, জুন ২৬, ২০২৪

প্লে স্টোর থেকে বাদ পড়ছে যেসব অ্যাপ

টপ নিউজ ডেস্কঃ গোটা বিশ্বে সব থেকে বেশি ভিসিট করা ওয়েবসাইটটি হচ্ছে গুগল। সার্চ ইঞ্জিন হিসেবে জনপ্রিয় এই সাইটটি এখন ব্যবহৃত হয় মাল্টিটাস্কার হিসেবে। এই সংস্থাটিরই একটি জনপ্রিয় সাইট হলো গুগল প্লে।

গুগল প্লে মূলত একটি ডিজিটাল মিডিয়া স্টোর হিসেবে কাজ করে। এখানে সংগীত, চলচ্চিত্র, বই, দেশ-বিদেশের ড্রামা, টেলিভিশন অনুষ্ঠান সরবরাহ করে। এই প্লাটফর্মটি থেকে প্রয়োজনীয় সব অ্যাপ ডাউনলোড করে থাকে এর ইউজাররা। তবে প্রয়োজনীয় এইসব অ্যাপের মধ্যে কিছু অ্যাপকে আর পাওয়া যাবে না গুগল প্লে স্টোরে। এর কারণ হচ্ছে গুগল ডেভেলপার প্রোগ্রাম পলিসির নতুন আপডেটে কল রেকর্ডিং ফিচারটি আর রাখা হচ্ছে না।

এই বিষয়ে গুগল জানিয়েছে, কল রেকর্ড করা যায় এমন সব অ্যাপের ওপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে তারা। আগামী ১১ মে থেকে এই সব অ্যাপ সরানোর প্রক্রিয়া শুরু হয়ে যাবে। হঠাৎ এমন সিদ্ধান্তের কারণ হিসেবে সংস্থার মুখপাত্র জানান, থার্ড পার্টি অ্যাপগুলোর  রমরমা ব্যবসা বন্ধ করতেই এই নিষেধাজ্ঞা জারি হচ্ছে।

নতুন এই নিয়মে বিভিন্ন অ্যাপসের সঙ্গে বাদ পড়েছে জনপ্রিয় অ্যাপস ট্রু কলারও। এই অ্যাপসটির মাধ্যমে ফোন রিসিভ করার আগেই ইউজার জেনে নিতে পারে কোন অচেনা নম্বর থেকে কলটি আসছে। পাশাপাশি পাওয়া যায় কল রেকর্ডের সুবিধাও। বিনা পয়সায় সুবিধা পাওয়ার কারণে ইউজারদের মধ্যে বেশ জনপ্রিয় এই অ্যাপসটি।

তবে এইসব প্রক্রিয়ার জন্য গুগলের অনুমতি প্রয়োজন হয়। এখন গুগল আর কল রেকর্ডিং সংশ্লিষ্ট সেবা এসব অ্য়াপকে আর দিতে চাচ্ছে না। তাই প্রতিযোগিতায় টিকে থাকতে ট্রুকলারে বন্ধ হয়ে যাবে বিশেষ এই ফিচারটি।

তবে যেসব মোবাইলে ইন বিল্ট কল রেকর্ডিং অপশনটি রয়েছে সেসব ইউজারদের এই সেবা পেতে কোনো সমস্যা হবে না বলে জানিয়েছে গুগল কর্তৃপক্ষ। কিন্তু ট্রুকলার অন করে এই সুবিধা আর পাবেন না তারা।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles