সর্বশেষ

37.3 C
Rajshahi
বুধবার, মে ২২, ২০২৪

বাংলাদেশের উন্নতি বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে  

টপ নিউজ ডেস্কঃ বাংলাদেশ বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচকে উন্নতি করেছে। যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ প্রতিষ্ঠান গ্যালাপ-এর রিপোর্টে উঠে এসেছে এ তথ্য।

বুধবার (২৬ অক্টোবর) গত বছরের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনা করে এই রিপোর্টটি প্রকাশ করা হয়। সূচকে সিঙ্গাপুর সবার ওপরে রয়েছে এবং আফগানিস্তান সূচকে সবচেয়ে নিচে রয়েছে। অর্থাৎ বিশ্বের সবচেয়ে ‘কম নিরাপদ’ দেশ হচ্ছে তালেবান-শাসিত দেশটি।

সংবাদমাধ্যম বলছে, ২০২১ সালের আইনশৃঙ্খলা পরিস্থিতির ওপর ভিত্তি করে বুধবার (গতকাল) গ্যালাপ বৈশ্বিক আইনশৃঙ্খলা সূচক-২০২২ প্রকাশ করে। এতে ১০০ পয়েন্টের মধ্যে ৯৬ স্কোর নিয়ে সিঙ্গাপুর সবার শীর্ষে রয়েছে। এরপর দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে রয়েছে যথাক্রমে তাজিকিস্তান, নরওয়ে, সুইজারল্যান্ড এবং ইন্দোনেশিয়া। যে দেশের স্কোর যত বেশি, মনে করা হয় সে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি তত ভালো।

সূচকে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ৭৯। বাংলাদেশের এই স্কোর ২০২১ সালে ছিল ৭৭। অর্থাৎ চলতি বছর স্কোর ২ পয়েন্ট বেড়ে আগের চেয়ে ভালো অবস্থান প্রকাশ করছে বাংলাদেশ। অবশ্য এর আগে ২০২০ সালে বাংলাদেশের স্কোর ছিল ৮১। সেই হিসেবে বাংলাদেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির ২০২১ সালের সূচকে অবনতি প্রকাশ করলেও এ বছর তা অনেকটা কাটিয়ে উঠেছে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles