সর্বশেষ

30.5 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

আগামি ১৫ জুন থেকে শুরু হচ্ছে দেশের ১ম ডিজিটাল শুমারি

শুমারি কর্মীকে সঠিক তথ্য দিয়ে সহযোগিতা করুন

টপ নিউজ ডেস্কঃ আগামী ১৫ জুন হতে শুরু হচ্ছে বাংলাদেশের প্রথম ডিজিটাল আদমশুমারি। আগামী ১৫ জুন থেকে ২১ জুন ২০২২ পর্যন্ত সারাদেশে জনশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হবে। এটি দেশের ষষ্ঠ জাতীয় আদমশুমারী হবে।

দশ বছর পর পর আদমশুমারি হওয়ার ধারাবাহিকতায় ২০১১ সালের পর ২০২১ সালে এই অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কোভিড-১৯ এর বৈশ্বিক মহামারী এবং সরঞ্জামের অভাবের কারণে সৃষ্ট জটিলতার ফলে এই আদমশুমারি বিলম্বিত হয়েছে। এজন্য চলতি বছরে বাংলাদেশের জনসংখ্যার বিস্তারিত গণনার লক্ষ্যে বাংলাদেশের আদমশুমারি ও গৃহগণনা-২০২২ অনুষ্ঠিত হচ্ছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে ২০২২ সালের ১৫ থেকে ২১ জুন পর্যন্ত অর্থাৎ সপ্তাহব্যাপী গণনা চললেও সংগৃহীত তথ্যের মানদণ্ড হিসেবে ১৫ জুন ২০২২ তারিখটি ব্যবহৃত হবে।

‘শুমারি রেফারেন্স পয়েন্ট/সময়’ হিসেবে ধার্য করা হয়েছে ১৪ জুন রাত ১২টাকে। সেইসাথে ১৪ জুন দেশের প্রথম ডিজিটাল জন ও গৃহশুমারি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে ভাষণ দেবেন। এছাড়াও শুমারিতে সঠিক তথ্য দিতে উদ্বুদ্ধকরণ বিষয়ক গান, নাটিকা, শুমারি কাউন্ট ডাউন,  ডকুড্রামা এবং ডকুমেন্টারি দেশের সব সরকারি-বেসরকারি গণমাধ্যমে প্রচার করা হবে।

এবছর জনশুমারির তথ্য সংগ্রহ কার্যক্রমে সারাদেশে প্রায় ৩ লাখ ৭০ হাজার শুমারি গণনাকারী কর্মী, ৬৪ হাজার সুপারভাইজার এবং বিবিএস-এর সাড়ে ৪ হাজারের বেশি কর্মচারী এ প্রক্রিয়ার সাথে সরাসরি সম্পৃক্ত থাকবেন। এছাড়াও বিবিএসের বাইরে বিভিন্ন সরকারি দফতরের প্রায় ৯০০ জন কর্মচারী জোনাল অফিসার হিসেবে দায়িত্বপালন করবেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles