বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে চিন্তাভাবনা চলছে: রাবি উপাচার্য

0
80

রাবি প্রতিনিধি : আগামী বছর থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরগুলোতে আয়োজন করা যায় কিনা, সেই বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছেন, রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।


শনিবার (২৩ জুলাই) শহীদ তাজউদ্দীন আহমদ সিনেট ভবনে আসন্ন ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষার বিষয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, “আমি এ বিষয়ে এককভাবে সিদ্ধান্ত নিতে পারবো না। আমরা পরবর্তীতে শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ও ভর্তি পরীক্ষা কমিটিতে আলোচনা করে সিদ্ধান্ত নিবো।”


এদিকে, চিরায়ত প্রথা ভেঙ্গে পরীক্ষা চলাকালীন কেন্দ্র পরিদর্শন থেকে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে রাবি প্রশাসন।  এই প্রসঙ্গে উপাচার্য বলেন, “আমরা এ বছর সিদ্ধান্ত নিয়েছি আমরা কোন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবো না। কেন্দ্র পরিদর্শন করতে গেলে পরীক্ষার্থীদের মনোযোগে ব্যাঘাত ঘটতে পারে। এ সময়ে শিক্ষার্থীরা আরো কিছু প্রশ্ন বেশি উত্তর দিতে পারবে।”

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উপাচার্য জানান, পরীক্ষার হলে মোবাইল ফোন ও ক্যালকুলেটরসহ মেমোরীযুক্ত অন্য কোন ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে রাখা যাবে না।পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে।


এছাড়া, প্রশ্নফাঁস ও জালিয়াতি রোধেও প্রশাসন নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি বিধানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ও শান্তি শৃঙ্খলা রক্ষা বাহিনী সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।


প্রসঙ্গত, এই বছর রাবিতে ৪ হাজার ২০ টি আসনের বিপরীতে, তিনটি ইউনিটের জন্য চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পেয়েছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ জন ভর্তিচ্ছু, যেখানে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন প্রায় ৪৪ জন পরীক্ষার্থী।

আপনার মন্তব্য