সর্বশেষ

18 C
Rajshahi
সোমবার, ডিসেম্বর ৫, ২০২২

বিশ্ববিদ্যালয়ে শিক্ষকরা অংশ নেবেন ২২ ধরনের কাজে

- Advertisement -

টপ নিউজ ডেস্কঃ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাপ্তাহিক কর্মঘণ্টা নির্ধারণসংক্রান্ত নীতিমালার খসড়া বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রায় চূড়ান্ত করেছে । যার নাম ‘পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের টিচিংলোড ক্যালকুলেশন নীতিমালা, ২০২২’ দেওয়া হয়েছে ।

গতকাল সোমবার এ খসড়াটির ওপর ইউজিসিতে অনুষ্ঠিত হয় একটি বৈঠক । সেখানে কিছু মতামতসহ দেওয়া হয়েছে নীতিগত অনুমোদন । শিগগিরই জারি করা হবে এটি । এরপর একাডেমিক কাউন্সিলের সুপারিশক্রমে যথাযথ পর্ষদের অনুমোদনের পর বিশ্ববিদ্যালয় এটি বাস্তবায়ন করবে ।

- - Advertisement - -

নতুন নীতিমালা অনুযায়ী দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সপ্তাহে কাজ করবেন ৪০ ঘণ্টা করে । এর মধ্যে ১৩ ঘণ্টা সরাসরি ক্লাস নেওয়ার কাজে ব্যয় করবেন । বাকি সময় শিক্ষার্থীদের কাউন্সেলিং, পাঠদানসংক্রান্ত আনুষঙ্গিক কাজ, গবেষণা ও দাফতরিক কাজে নিয়োজিত থাকবেন। তারা অংশ নেবেন মোট ২২ ধরনের কাজে । এ বিষয়ে ইউজিসির সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সুবিধার্থে এবং মানসম্মত উচ্চশিক্ষা ও এই নীতিমালা তৈরি করা হচ্ছে গবেষণা নিশ্চিতের লক্ষ্যে । এটি বাস্তবায়িত হলে একদিকে কোর্সভিত্তিক প্রয়োজনীয়সংখ্যক শিক্ষক নিয়োগ করা যাবে; অন্যদিকে বন্ধ হবে অতিরিক্ত শিক্ষক নিয়োগের রাস্তাও । ফলে আর্থিক সাশ্রয় হবে। সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই নীতিমালা জারি হলে বিশ্ববিদ্যালয়গুলোতে ‘কোর্স’ অনুযায়ী নিশ্চিত হবে শিক্ষক নিয়োগ ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

- Advertisement -

Related Articles

আপনার মন্তব্য

Latest Articles