বিশ্ব বাঘ দিবস আজ

0
42
বিশ্ব বাঘ দিবস আজ
সংগৃহীত

টপ নিউজ ডেস্কঃ বিশ্ব বাঘ দিবস আজ (২৯ জুলাই)। বাঘ বলতেই আমাদের মাথায় সর্ব প্রথম আসে রয়েল বেঙ্গল টাইগারের নাম।

ওয়ার্ল্ড হেরিটেজ সাইট সুন্দরবনই হচ্ছে এশিয়ার মধ্যে রয়েল বেঙ্গল টাইগারের বৃহত্তম আবাসভূমি। তবে বন বিভাগ রয়েল বেঙ্গল টাইগারের এই আবাসভূমিকে তাদের জন্য সম্পূর্ণ নিরাপদ করতে পারেনি।

স্বাধীনতার পর ১৯৭৫ সালের জরিপে সুন্দরবনে বাঘ ছিল ৩৫০টি , ২০১৫ সালের জরিপে এসে দাঁড়ায় ১০৬টিতে। তবে ৩ বছরের ব্যবধানে ২০১৮ সালের জরিপ অনুযায়ী জানা যায় সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়ে ১১৪টি হয়েছে। আবারও সুন্দরবনে বাঘের সংখ্যা নির্ধারণে শুরু হচ্ছে বাঘ গণনা। এ অবস্থায় আজ (শুক্রবার) পালিত হবে বিশ্ব বাঘ দিবস।

‘সুন্দরবন বাঘ সংরক্ষণ প্রকল্প’র আওতায় চলতি বছরের অক্টোবর থেকে এই গণনার কাজ করা হবে। এইজন্য বনে ক্যামেরা ট্র্যাপিংয়ের (ফাঁদ) কাজ শুরু করবে বন বিভাগ।

এই জরিপে বাঘের সংখ্যা বৃদ্ধির আশা করছেন বন বিভাগ কতৃপক্ষ। সুন্দরবন খুলনা রেঞ্জের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মো. আবু সালেহ বলেছিলেন, সরকার বাঘের সংখ্যা বাড়াতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দস্যুমুক্ত করা হয়েছে সুন্দরবন, যার সুফল দেখা যাচ্ছে। বিগত তিন বছরে (২০১৫-১৮) বাঘের সংখ্যা অনেক বেড়েছে। বাঘ সুরক্ষায় বন বিভাগ যেভাবে কাজ করছে, তাতে সুন্দরবনে বাঘের সংখ্যা দিন দিন আরও বৃদ্ধি পাবে বলে তিনি মনে করেন।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

আপনার মন্তব্য