সর্বশেষ

31.1 C
Rajshahi
বুধবার, জুন ২৬, ২০২৪

বৈরী সময়ে যুক্তরাজ্যে তৃতীয় নারী প্রধানমন্ত্রী লিজ ট্রাস

টপ নিউজ ডেস্কঃ যুক্তরাজ্যে ছয় বছরের মধ্যে ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি চতুর্থ প্রধানমন্ত্রী হওয়ার জন্য লিজ ট্রাসকে নেতা নির্বাচন করেছে, যিনি হবেন দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী।

কনজারভেটিভ পার্টি নারী নেতৃত্ব নির্বাচনে এক অনন্য রেকর্ড তৈরি করল, যা লেবার পার্টি এখনো পারেনি। অবশ্য লিজ ট্রাসের প্রতিদ্বন্দ্বী ঋষি সুনাক নির্বাচিত হলে সেটিও সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রতিনিধি হিসেবে হতো এক নতুন রেকর্ড।

তবে এখন দেখার বিষয় ইউক্রেনে রুশ অভিযানের কারণে সৃষ্ট জ্বালানিসংকটে, ইউরোপ এবং বাকি বিশ্বজুড়ে যে অভাবনীয় অর্থনৈতিক সংকট তৈরি হয়েছে, তার পটভূমিতে লিজ ট্রাস কনজারভেটিভ পার্টির নতুন নেতা হিসেবে যে চ্যালেঞ্জের মুখে পড়তে যাচ্ছেন, তার কোনো আশু সমাধান দেওয়া সম্ভব কি না?

ইতিমধ্যেই মূল্যস্ফীতির হার ১০ শতাংশ ছাড়িয়েছে, দ্বিগুণ হয়েছে জ্বালানির দাম এবং তা আরও বহুগুণ বাড়ার পূর্বাভাস রয়েছে। দফায় দফায় ধর্মঘট করছেন রেলশ্রমিক, ডাক বিভাগের কর্মী ও ব্যারিস্টাররা। ধর্মঘটের হুমকি দিয়েছেন নার্স ও সরকারি কর্মচারীরা। ফলে চাপ বাড়ছে মজুরি বাড়ানো ও আর্থিক সহায়তা বাড়ানোর। ব্যাংক অব ইংল্যান্ড সতর্কবাণী দিয়েছে, যুক্তরাজ্যে সত্তরের দশকের মতো আরেকটি গভীর মন্দার মুখে পড়তে যাচ্ছে।

এসব কিছুর মাঝে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেবেন লিজ ট্রাস। সোজা কথায় তাঁর প্রধান ও প্রথম কাজ হবে যুক্তরাজ্যের সাধারণ মানুষের জীবনযাত্রার সংকট মোকাবিলায় কার্যকর অর্থনৈতিক ব্যবস্থা নেওয়া।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles