সর্বশেষ

30.5 C
Rajshahi
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪

ব্যয় বাড়ছে বঙ্গবন্ধু টানেল প্রকল্পে ৭০০ কোটি টাকা!

টপ নিউজ ডেস্কঃ কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল প্রকল্পের ব্যয় আরও বাড়ছে অন্তত ৭০০ কোটি টাকা । এর মধ্যে শুধু স্ক্যানার কেনার ক্ষেত্রেই নতুনভাবে ৩৫০ কোটি থেকে ৪০০ কোটি টাকা ব্যয় করতে হবে । এ ছাড়া টানেলের দুই পাশে থানা ভবন ও ফায়ার স্টেশন নির্মাণসহ অন্যান্য ব্যয়ও যুক্ত হবে এর সঙ্গে ।

সব মিলিয়ে ১০ হাজার ৩০০ কোটি টাকার প্রকল্প ব্যয় বেঁড়ে ১১ হাজার কোটি টাকার বেশি দাঁড়াবে । প্রকল্প ব্যয় বাড়ার আরও একটি কারণ হচ্ছে, ডলার এর মূল্যবৃদ্ধি। টানেল দপ্তর সংশ্লিষ্ট বিভিন্ন সূত্রের সঙ্গে কথা বলে জানা গেছে।

সূত্র জানায়, যখন প্রকল্প গ্রহণ করা হয় এবং চীনের সঙ্গে টানেল নির্মাণের চুক্তি হয় তখন ৮০ টাকা ডলারের মূল্য ছিল । অর্থাৎ ১ ডলারের বিনিময় হার ৮০ টাকা। বর্তমানে ৯৪ টাকা ডলারের মূল্য । তাছাড়া চীনের এক্সিম ব্যাংকের মাধ্যমে নেওয়া ঋণের অর্থ ছাড়ের মেয়াদ চলতি বছর শেষ হচ্ছে । অথচ ৩০ কোটি ডলার উত্তোলনই করা হয়নি এখনও । যে কারণে মূল্য বাড়বে ‘এক্সচেঞ্জ রেট’ বা বিনিময় । যার বিরূপ প্রভাব প্রকল্প ব্যয়ে পড়বে ।

এদিকে প্রাথমিকভাবে বিপুল অঙ্কের এই ব্যয় বৃদ্ধির কথা বলা হলেও এখনও পর্যন্ত ‘রিভাইজ ডিপিপি’ তৈরি হয়নি বলে টানেলের প্রকল্প পরিচালক হারুনুর রশীদ জানান ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles