সর্বশেষ

30.2 C
Rajshahi
সোমবার, জুন ২৪, ২০২৪

ব্রিটেনের কনিষ্ঠ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের অভিষেক আজ

টপ নিউজ ডেস্কঃ গত দুই শতাব্দির মধ্যে যুক্তরাজ্যের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে আজ কনজারভেটিভ পার্টির নেতা ঋষি সুনাক দায়িত্ব নেবেন । অর্থনৈতিক আর রাজনৈতিক সংকটে দেশটিতে যখন টালমাটাল অবস্থা বিরাজ করছে, তখন প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসাবে ব্রিটেনের প্রধানমন্ত্রীর দায়িত্ব তিনি নিচ্ছেন ।

দেশটির সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার প্রতিদ্বন্দ্বিতা থেকে নাম প্রত্যাহার ও প্রতিদ্বন্দ্বী পেনি মর্ডান্ট টোরি এমপিদের কাছ থেকে যথেষ্ট সমর্থন পেতে ব্যর্থ হওয়ায় ঋষি সোমবার ব্রিটেনের কনজারভেটিভ পার্টির নেতা হন ।

গত দুই শতাব্দির মধ্যে যুক্তরাজ্যের কনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসাবে ৪২ বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাকের অভিষেক হচ্ছে । শুল্ক হ্রাসের পরিকল্পনা ঘিরে তৈরি হওয়া অস্থিতিশীল পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার দুই মাসের কম সময়ের মধ্যে পদত্যাগে বাধ্য হওয়া লিজ ট্রাসের স্থলাভিষিক্ত তিনি হতে যাচ্ছেন ।তিনি উত্তরাধিকারসূত্রে এমন এক অর্থনীতির দায়িত্ব নিতে যাচ্ছেন যা মন্দার দিকে এগিয়ে যাচ্ছে দ্রুতগতিতে । ঋষির পূর্বসূরি লিজ ট্রাসের শুল্ক হ্রাসের বাজেট ব্রিটেনের অর্থনীতিতে বয়ে এনেছে তীব্র ধাক্কা , পাউন্ড বিপর্যস্ত করেছে।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles