সর্বশেষ

27 C
Rajshahi
মঙ্গলবার, ফেব্রুয়ারি ২৭, ২০২৪

মহিয়সী শেখ ফজিলাতুন্নেছার বঙ্গমাতা হয়ে উঠার পেছনে রয়েছে এক দীর্ঘ ইতিহাস : রাবি উপাচার্য

রাবি প্রতিনিধি:  রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার ৯২তম জন্মদিন। সোমবার (৮ জুলাই) সকাল ১০:৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

উপাচার্য বলেন, ‘জাতির পিতা শেখ মুজিবুর রহমানের বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনে বঙ্গমাতা ছিলেন এক অমিত প্রেরণার উৎস। ঘাতকের দল বঙ্গবন্ধুকে হত্যার পর, বঙ্গমাতাকেও নির্মমভাবে হত্যা করে। যদিও ইতিহাস নিজ গতিতে চলে। জীবিত বঙ্গমাতার চেয়ে মৃত বঙ্গমাতা আজ আমাদের কাছে তাই আরও ভাস্বর।’

বঙ্গমাতার ত্যাগ ও তিতিক্ষার বিষয়টি উল্লেখ করে উপাচার্য বলেন, ‘জাতির পিতার সংগ্রামী জীবনে নিজের সংসার ও সন্তানদের মানুষ করার দায়িত্ব পালনের পাশাপাশি, সংগঠনের নেতা-কর্মী ও আত্মীয় স্বজনের দেখভাল করেছেন বঙ্গমাতা শেখ ফফজিলাতুন্নেছা মুজিব— যা বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে কর্মীদের অনুপ্রেরণা যুগিয়েছে।’

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন: বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. সুলতান-উল-ইসলাম, কোষাধ্যক্ষ অধ্যাপক (অব.) মো. অবায়দুর রহমান, প্রক্টর অধ্যাপক মো. আসাবুল হক, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল প্রাধ্যক্ষ অধ্যাপক শর্মিষ্ঠা রায়, হল প্রাধ্যক্ষ ও আবাসিক শিক্ষকবৃন্দ।

এছাড়া, দিবসটি উপলক্ষে সন্ধ্যায় বঙ্গমাতা হলে বঙ্গবন্ধু কর্ণার: ‘হৃদয়ে বঙ্গবন্ধু’ উদ্বোধন ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles