সর্বশেষ

33.5 C
Rajshahi
শনিবার, মে ২৫, ২০২৪

বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি বেড়েছে

টপ নিউজ ডেস্কঃ চলতি বছরের ৮ মাসে (জানুয়ারি-আগস্ট) বাংলাদেশ যুক্তরাষ্ট্রের বাজারে রপ্তানি করেছে ৬ দশমিক ৬৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক, যা গত ২০২১ সালের একই সময়ের তুলনায় ৫৩ দশমিক ৫৪ শতাংশ বেশি।

সম্প্রতি ইউএস অফিসিয়াল সোর্স, ইউএস ডিপার্টমেন্ট অব কমার্সের অফিস অব টেক্সটাইল অ্যান্ড অ্যাপারেল (অটেক্সা) প্রকাশ করেছে ২০২২ সালের জানুয়ারি-আগস্ট সময়ের পোশাক আমদানির পরিসংখ্যান ।

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রের পোশাক আমদানি ৫৩ দশমিক ৫৪ শতাংশ বৃদ্ধি পেলেও একই সময়ে বিশ্ব বাজার থেকে যুক্তরাষ্ট্রের আমদানি ৩৭ দশমিক ৩৫ শতাংশ গড়ে বেড়েছে । উল্লেখ্য, বাংলাদেশ যুক্তরাষ্ট্রের পোশাক আমদানির ক্ষেত্রে তৃতীয় বৃহত্তম উৎস।

এদিকে, ২০২২ সালের প্রথম আট মাসে চীন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের আমদানি বৃদ্ধি পেয়েছে ৩৭ দশমিক ১৭ শতাংশ এবং ১৫ দশমিক ৫৬ বিলিয়ন ডলার মোট আমদানির পরিমাণ । একই সময়ে ভিয়েতনাম থেকে যুক্তরাষ্ট্রের আমদানি দাঁড়িয়েছে ১২ দশমিক ৮০ বিলিয়ন ডলার , যার বছরওয়ারী বৃদ্ধির হার ৩৩ দশমিক ৬২ শতাংশ। মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষ দশটি পোশাক সরবরাহকারী দেশের মধ্যে-ভারত, ইন্দোনেশিয়া, কম্বোডিয়া, দক্ষিণ কোরিয়া এবং পাকিস্তান থেকে যুক্তরাষ্ট্রের আমদানি বছরওয়ারী ভিত্তিতে যথাক্রমে বেড়েছে ৫৬ দশমিক ৯০ শতাংশ, ৫৬ দশমিক ৪৮ শতাংশ, ৫১ দশমিক ৬৪ শতাংশ, ৪২ দশমিক ৯৬ শতাংশ এবং ৪২ দশমিক ১৬ শতাংশ হারে ।

যুক্তরাষ্ট্রের বাজারে পোশাক আমদানির তথ্য-উপাত্ত বিশ্লেষণ করতে গিয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মহিউদ্দিন রুবেল বাসসকে বলেন, আমদানি পরিসংখ্যান ইঙ্গিত করেছে যে- কোভিড সংকট থেকে দ্রুত পুনরুদ্ধার ঘটছে মার্কিন যুক্তরাষ্ট্রের রিটেইল ইন্ডাষ্ট্রির । ২০২২ সালের জুলাই পর্যন্ত বাংলাদেশের রপ্তানিতে এটি প্রতিফলিত হয়েছে, যা বেশি ছিল উল্লেখযোগ্যভাবে । তবে তিনি মনে করেন, বৈশ্বিক অর্থনৈতিক বিপর্যয় এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতির কারণে চলতি অক্টোবর মাসে এবং তার পরবর্তীতে যুক্তরাষ্ট্রের বাজারে কমে যেতে পারে পোশাক রপ্তানির এ ধরনের উচ্চ প্রবৃদ্ধির ।

সম্পাদনায়ঃ পূরবী রায় ।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles