সর্বশেষ

37 C
Rajshahi
শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪

রাজশাহীতে অটিজম সচেতনতা দিবস পালন

শাহাদাত হোসাইনঃ আজ ২ই  এপ্রিল,বিশ্ব অটিজম সচেতনতা দিবস। এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্যসম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকাশ করি, এই প্রতিপাদ্য নিয়ে সারাদেশের ন্যায় রাজশাহীতেও পালিত হলো বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২।

সকাল ১১ টায় জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে অলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী  জেলা প্রশাসক আঃজলিল,আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারিয়া পেরেরা,বিশেষ অতিথি ডাঃআবু সাঈদ মোহাম্ম্দ ফারুক।

 উক্ত আলোচনায় সভাপতি হিসেবে উপস্থিত  ছিলেন জনাব এ কে এম সারোয়ার জাহান,(উপসচিব)পরিচালক,বিভাগীয় সমাজসেবা কার্যালয়,রাজশাহী।

প্রধান অতিথির পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক তার বক্তব্যে বলেন,অটিজম শিশুদেরকে পরিচর্যা করা গেলে তারাও স্বাভাবিক শিশুদের মতো নিজের প্রতিভা বিকশিত করতে পারবে। আর এই কাজটা শরু করতে হবে নিজের পরিবারকেই।

তিনি অটিজম শিশুদের পিতামাতাদের উদ্দেশ্যে বলেন, ফাঁসির দণ্ডপ্রাপ্ত বুয়েটের মেধাবীদের পিতামাতার মতো হওয়ার চেয়ে আল্লাহতায়ালা আপনাকে অনেক ভালো অবস্থায় রেখেছে,এই জন্য সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা উচিত।

তিনি এসময় অটিজম শিশুদের নিয়েবর্তমান সরকার এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের কাজের ভূয়সী প্রশংসা করেন।

সভাপতির বক্তব্যে এ কে এম সারোয়ার জাহান বলেন,অটিজম শিশুরা আর ১০ জন বাচ্চার মতো স্বাভাবিক জন্ম নেয়না ঠিকই কিন্তু কিছু কিছু ক্ষেত্রে তারাও অন্যদের চেয়ে বেশি মেধাবী হয়। তাই তাদের সঠিকভাবে কাউন্সেলিং করতে হবে।

তিনি আরো বলেন, তাদেরকে বোঝা মনে না করে তাদের পাশে দাঁড়াতে হবে। এসময় তিনি অটিজম শিশুদের নিয়ে সমাজসেবা অধিদপ্তরের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন

উক্ত আলোচনা সভায় রাজশাহী মহানগরীতে অটিজম নিয়ে কাজ করা বিভিন্ন স্কুলের কর্মকর্তারা সহ অবিভাবকরা উপস্থিত ছিলেন।

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles