সর্বশেষ

39.5 C
Rajshahi
শুক্রবার, মে ২৪, ২০২৪

রাজশাহীতে ৩০ হাজার শিক্ষার্থী ঝরে গেছে এইচএসসির আগেই

টপ নিউজ ডেস্কঃ উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আগামী ৬ নভেম্বর থেকে। তবে এবার রাজশাহী শিক্ষাবোর্ডে পরীক্ষা দিচ্ছে না এসএসসি উত্তীর্ণ হয়ে এইচএসসি পরীক্ষায় ৩০ হাজার ২৫৯ জন শিক্ষার্থী।

অর্থাৎ, ঝরে গেছেন ১৯ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী। এসব শিক্ষার্থী এইচএসসি প্রথমবর্ষে নিবন্ধন করলেও ফরম পূরণ করেনি এইচএসসি পরীক্ষার জন্য।

শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ বলছে, এবার প্রায় ২০ শতাংশ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষা দিচ্ছে না। এই শিক্ষার্থীরা নিবন্ধন করেছে কিন্তু পরীক্ষার ফরম পূরণ করেনি। করোনা পরিস্থিতি এবং কর্মক্ষেত্রে ঢুকে পড়ার কারণে এমনটি ঘটতে পারে। তবে প্রকৃত কারণ উদঘাটনে দরকার অনুসন্ধান। এজন্য খোঁজ নিতে হবে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে।

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আরিফুল ইসলাম জানান, মোট শিক্ষার্থীর ১৯ দশমিক ৫০ শতাংশ শিক্ষার্থী। ধারণা করা হচ্ছে তারা ঝরে পড়েছে বলে। এর আগে এসএসসি পরীক্ষায় ফরম পূরণ করেনি ২৯ হাজার ৮৮০ শিক্ষার্থী। তাদেরও গণনা করা হচ্ছে ঝরে পড়া শিক্ষার্থী হিসেবে।

এ প্রসঙ্গে রাজশাহী শিক্ষাবোর্ড চেয়ারম্যান মো. হাবিবুর রহমান বলেন, এতো শিক্ষার্থীর ঝরে পড়ে যাওয়ার বিষয়টি ভাবনার। এসব শিক্ষার্থীরা কী কারণে পরীক্ষা দিচ্ছে না তা বের করা দরকার। কলেজগুলোতে আমরা নির্দেশনা দেব। করোনার জন্য এমন হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আবার বিয়েও হয়ে গেছে অনেক শিক্ষার্থীর। এগুলো নিয়ে আমরা অনুসন্ধান করব।

উল্লেখ্য, এবছর রাজশাহী বোর্ডের অধীনে বিভাগের আট জেলায় এইচএসসি পরীক্ষায় অংশ নেবে ১ লাখ ২৯ হাজার ২৫ শিক্ষার্থী। এর মধ্যে ৬৮ হাজার ৩৬ জন ছাত্র এবং ৬০ হাজার ৯৮৯ জন ছাত্রী। এবার বিজ্ঞান শাখা থেকে ৩৪ হাজার ৬ জন, মানবিক থেকে ৮০ হাজার ৯৬৪ জন এবং ব্যবসায় শিক্ষা শাখা থেকে ১৩ হাজার ৩৮৭ জন শিক্ষার্থী অংশ নেবে। রাজশাহী বিভাগের ৮ জেলার ৭৫২টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ২০১টি কেন্দ্রে পরীক্ষা দেবে।

সম্পাদনায়ঃ হাবিবা সুলতানা

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Latest Articles